অ্যাকসেসিবিলিটি লিংক

বন্ধু দেশ থেকে বেসামরিক পর্যবেক্ষকদের জড়িত করার পরামর্শ দিয়েছে বাংলাদেশ


আস্থার সংকট কাটিয়ে রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসনের জন্য মিয়ানমারকে আসিয়ানের সদস্য দেশ সমূহ, চীন, রাশিয়া, ভারত বা তাদের পছন্দের অন্যান্য বন্ধু দেশ থেকে বেসামরিক পর্যবেক্ষকদের জড়িত করার পরামর্শ দিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন
বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শনিবার ২৭তম আসিয়ান রিজিওনাল ফোরাম বা এআরএফ এর ভার্চুয়াল সম্মেলনে এমন পরামর্শ দিয়ে বলেন রোহিঙ্গারা মূলত তাদের স্বদেশে ফিরছে না কারণ তারা তঁদের নিরাপত্তার বিষয়ে মিয়ানমার সরকারকে বিশ্বাস করে না। বেসামরিক পর্যবেক্ষকদের জড়িত করা গেলে তা রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ক্ষেত্রে বিদ্যমান আস্থার ঘাটতি হ্রাস করতে পারে বলে উল্লেখ করে তিনি এ বিষয়ে এআরএফ অংশীদারদের কাছ থেকে সমর্থন প্রার্থনা করেন যাতে এই অসহায় রোহিঙ্গারা নিরাপত্তা ও মর্যাদার সাথে স্বদেশে ফিরতে পারেন। আবদুল মোমেন বলেন রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য বাংলাদেশের সঙ্গে যে চুক্তি হয়েছিল মিয়ানমার তা রক্ষা করেনি যে কারনে বাংলাদেশে আশ্রয় নেয়া ১১ লাখ রোহিঙ্গার এক জনও এখনো দেশে ফিরে যায়নি । তিনি বলেন যাচাই-বাছাইয়ের পরে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাইলেও তা সম্ভব হয় নাই কারন দেশটি এসকল বাস্তচ্যুত মানুষদের স্বেচ্ছায় প্রত্যাবাসনের জন্য অনুকূল পরিবেশ তৈরি করতে ব্যর্থ হয়েছে।

ফাইল ফটো
ফাইল ফটো

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন বন্ধুত্বপূর্ণ প্রতিবেশীসুলভ ও গঠনমূলক কূটনীতির মাধ্যমে তাঁর দেশে রোহিঙ্গা সংকটের সমাধানে আগ্রহী। তবে তিনি আশংকা প্রকাশ করেছেন যে যদি এই সমস্যাটির দ্রুত সমাধান না করা হয় তবে এই সংকট উগ্রবাদের পকেটে পরিণত হতে পারে। যেহেতু সন্ত্রাসীদের কোনো সীমানা নাই তাই এই অঞ্চলে অনিশ্চয়তা তৈরি হওয়ার উচ্চ সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন এটা শান্তিপূর্ণ, সুরক্ষিত ও স্থিতিশীল এঅঞ্চলের জন্য হুমকি হিসেবে দেখা দিতে পারে।

সরাসরি লিংক


XS
SM
MD
LG