অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা মুসলমানের বিষয় নিয়ে বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরী বৈঠক হচ্ছে


পশ্চিম মিয়ানমারে চলমান সহিংসতা এবং সেখান থেকে বাংলাদেশে পালিয়ে যেতে বাধ্য হওয়া ৪ লাখ রোহিঙ্গা মুসলমানের বিষয় নিয়ে বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরী বৈঠক হচ্ছে।

রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতনের চিত্র তুলে ধরে জাতিসংঘ মানবাধিকার বিষয়ক প্রধান জেইদ রা’দ আল হুসেইনের বক্তব্যের পর বৃটেন ও সুইডেনের অনুরোধে নিরাপত্তা পরিষদ এই জরুরী বৈঠকের সিদ্ধান্ত নেয়। জেইদ রা’দ আল হুসেইন জিনিভায় জাতিসংঘ মানবাধিকার পরিষদে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে নির্বিচারে মানুষ হত্যা ও নির্যাতনের ছবির বর্ননা দেন। যারা প্রানভয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করছে তা্দের জন্য সীমান্তে মিয়ানমার বাহিনীর ল্যান্ড মাইন পুতে রাখার কথাও তুলে ধরেন তার বক্তব্যে।

জাতিসংঘ শরনার্থী সংস্থা জানায় ২৫শে আগস্ট নতুন করে সংঘাত শুরু হওয়ার পর থেকে ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা শরনার্থী বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয়। এ পর্যন্ত নানাভাবে ৪০০ জন নিহত হয়।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মঙ্গলবার কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীর অবস্থা পরিদর্শন করেন এবং মিয়ানমারকে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রতি সহানুভূতিশীল হওয়ার দাবী জানান।

XS
SM
MD
LG