অ্যাকসেসিবিলিটি লিংক

কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন তুরস্কের ফার্স্টলেডি


মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পরিস্থিতি সরজমিনে পর্যবেক্ষণের জন্য তুরস্কের ফার্স্টলেডি এমিন এরদোয়ান এবং ওই দেশের পররাষ্ট্রমন্ত্রী মেগলুত কাভাসোগলু বাংলাদেশে এসেছেন। বুধবার দিবাগত রাতে তারা ঢাকা পৌঁছেছেন।

তুরস্কের ফার্স্টলেডি বৃহস্পতিবার মধ্যাহ্নে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং ত্রাণ বিতরণ করেন। এ সময় ফার্স্টলেডি রোহিঙ্গাদের পাশে থাকার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এরদোয়ান রোহিঙ্গা সমস্যা সমাধানের বিষয়টি জাতিসংঘের সাধারণ পরিষদের আসন্ন অধিবেশনে উত্থাপন করবেন।

হাজার হাজার রোহিঙ্গা পায়ে হেটে বাংলাদেশে অনুপ্রবেশ করলেও, এখন বঙ্গোপসাগরের উত্তাল সমুদ্র পথেও নৌকাযোগে শত শত রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করছেন। আর এতে নৌকাডুবিতে গত ১০ দিনে কমপক্ষে ৯০ জন রোহিঙ্গা মারা যাওয়ার খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার নাফ নদীর মোহনায় রোহিঙ্গা বোঝাই নৌকাডুবিতে এ পর্যন্ত ১১ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।

মানবিক সহায়তাকারী সংস্থাগুলোর কর্মীরা বলছেন, বিপুল সংখ্যায় রোহিঙ্গা অনুপ্রবেশ ঘটায় নতুন করে আসা রোহিঙ্গাদের খাদ্য এবং চিকিৎসা সংকট চরম রূপ নিয়েছে।

এদিকে, ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারন সম্পাদক এবং মন্ত্রী ওবায়দুল কাদের বিপুল সংখ্যায় রোহিঙ্গাদের সঙ্গে মাদক এবং অস্ত্র এসেছে কিনা সে বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

XS
SM
MD
LG