অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে রোহিঙ্গাদের স্বদেশে পাঠানোর প্রচেষ্টা : রোহিঙ্গারা আতঙ্কিত


ভারতের জম্মুতে প্রায় ২২০ জন রোহিঙ্গা শরনার্থীকে আটক করার পর পুলিশের একটি বিবৃতি যে তাদেরকে মিয়ান্মারে ফেরত পাঠানো হবে, রোহিঙ্গা মুসলিম সমাজের মধ্যে ভীতির সঞ্চার করেছে । তারা মিয়ান্মারের গণহত্যামূলক সহিংসতা থেকে পালিয়ে এসে ভারতে আশ্রয় নিয়েছে। পুলিশ  জম্মু শহরের বসতিতে বাসরত  রোহিঙ্গা শরনার্থদের জানিয়েছে যে তাদেরকে গ্রেপ্তার করে মিয়ান্মারে পাঠিয়ে দেয়া হবে। শরনার্থীরা ভারত সরকারের  কাছে অনুরোধ করেছে  যে তাদেরকে যেন মিয়ান্মারে পাঠানো না হয় ।

ভারতের জম্মুতে প্রায় ২২০ জন রোহিঙ্গা শরনার্থীকে আটক করার পর পুলিশের একটি বিবৃতি যে তাদেরকে মিয়ান্মারে ফেরত পাঠানো হবে, রোহিঙ্গা মুসলিম সমাজের মধ্যে ভীতির সঞ্চার করেছে । তারা মিয়ান্মারের গণহত্যামূলক সহিংসতা থেকে পালিয়ে এসে ভারতে আশ্রয় নিয়েছে। পুলিশ জম্মু শহরের বসতিতে বাসরত রোহিঙ্গা শরনার্থদের জানিয়েছে যে তাদেরকে গ্রেপ্তার করে মিয়ান্মারে পাঠিয়ে দেয়া হবে। শরনার্থীরা ভারত সরকারের কাছে অনুরোধ করেছে যে তাদেরকে যেন মিয়ান্মারে পাঠানো না হয় । তারা বলছে সেখানে তাদের জীবন বিপন্ন হবে।

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিমরা দশকের পর দশক ধরে প্রতিবেশি বাংলাদেশ এবং ভারতসহ অন্যান্য দেশে পালিয়ে গেছে , মিয়ান্মারের বৈষম্য , সহিংসতা ও দারিদ্র থেকে মুক্তি পেতে। গত বছর এক হিসেবে জানা গেছে যে ভারতের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে ছিটিয়ে থাকা রোহিঙ্গা শরনার্থীর সংখ্যা হচ্ছে চল্লিশ হাজার। প্রায় সাড়ে ছ হাজার শরনার্থী জম্মুতে বাস করে।

তবে ২০১৪ সালে হিন্দু জাতীয়তাবাদী দল ভারতীয় জনতা পার্টি ক্ষমতায় আসার পর রোহিঙ্গ্-বিরোধী মনোভাব সেখানে বৃদ্ধি পেয়েছে। ক্ষমতাসীন দল রোহিঙ্গাদের অবৈধ অভিবাসী হিসেবে নিরাপত্তার প্রতি ঝুঁকি বলে মনে করে। শরনার্থীদের একটি আটক কেন্দ্রে রাখা হয়েছে।

XS
SM
MD
LG