অ্যাকসেসিবিলিটি লিংক

বরিস নেমতসফের হত্যা নিয়ে যাউর দাদায়েভের জবানবন্দী নির্যাতনের মধ্যে দিয়ে আদায় করা হয়ে থাকতে পারে


রাশিয়ায়, ক্রেমলিনের মানবাধিকার পরিষদের এক সদস্য বলেছেন- বিরোধি নেতা বরিস নেমতসফের হত্যা নিয়ে প্রধান সন্দেহভাজন ব্যক্তির স্বীকারোক্তিমুলক জবানবন্দী নির্যাতনের মধ্যে দিয়ে আদায় করা হয়ে থাকতে পারে,এমোনটি মনে করবার কারণ রয়েছে।

আন্দ্রেই বাবুশকিন বুধবার সাংবাদিকদের কাছে বলেছেন- মঙ্গলবার যখন তিনি কারাবন্দীর সেলে যাউর দাদায়েভের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন,তাঁর শরীরে তখন তিনি অনেক ক্ষত দেখতে পান।

ইতিমধ্যে, মস্কোর এক সংবাদপত্রে খবর বেরিয়েছে যে,হত্যা নিয়ে দাদায়েভ তাঁর স্বীকারোক্তি পাল্টিয়ে ফেলেছেন- দি মস্কোভস্কি কোম্-সোমো-লেটসকে তিনি বলেছেন-কতৃপক্ষকে তিনি জানান,নেমতসফকে খুন তিনি করেন নি এবং বিচারকের সামনে নিজেকে তিনি নির্দোষ দাবি করবেন বলে স্থির করেছিলেন।কিন্তু আদালতে নিয়ে যাবার পর তাঁকে কথা বলারই সুযোগ দেওয়া হয়নি।

পত্রিকা দাদায়েভের হাওয়ালা দিয়ে তাঁর যে বক্তব্য উদ্ধৃত করেছে তাতে তিনি জানান- তাঁকে আটক করার সময় তাঁর যে এক বন্ধু ছিলেন তাঁর সঙ্গে, পুলিশ যাতে তাঁকে ছেড়ে দেয় এ আশা নিয়ে তিনি ভূয়ো স্বীকারোক্তি দিয়েছিলেন।

রবিবার রাশিয়ার এক বিচারক দাদায়েভের স্বীকারোক্তি মুলক জবানবন্দীর কথা ঘোষনা করে বলেন-অন্যান্য চার সন্দেহভাজনের ব্যাপারে কতৃপক্ষ তদন্ত কাজ চালিয়ে যাচ্ছে।

সন্দেহভাজন পাঁচ আটক ব্যক্তির সকলকেই মস্কোর আদালতে হাজির করা হয়- এবং ২৭ ফেব্রুয়ারি রূশ প্রেসিডেন্ট Vladimir Putin-এর চড়া প্রতিপক্ষ বরিস নেমতসফের হত্যা বিষয়ে জিজ্ঞাসা

XS
SM
MD
LG