অ্যাকসেসিবিলিটি লিংক

বিক্ষোভে উত্তাল রাশিয়া: মস্কো লকডাউনড


জেলবন্দি বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মুক্তির দাবিতে উত্তাল হয়ে উঠেছে রাশিয়া। তীব্র ঠান্ডা আর গ্রেপ্তারের হুমকি মাথায় নিয়েই নাভালনির হাজার হাজার সমর্থকর রোববার বিক্ষোভ করেছে। দেশটির বিভিন্ন শহরে এই বিক্ষোভে পাঁচ হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী।

জেলবন্দি বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মুক্তির দাবিতে উত্তাল হয়ে উঠেছে রাশিয়া। তীব্র ঠান্ডা আর গ্রেপ্তারের হুমকি মাথায় নিয়েই নাভালনির হাজার হাজার সমর্থকর রোববার বিক্ষোভ করেছে। দেশটির বিভিন্ন শহরে এই বিক্ষোভে পাঁচ হাজারের বেশি বিক্ষোভকারীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। এরমধ্যে শুধু মস্কো থেকেই ১৬০০ জনের বেশি বিক্ষোভকারীকে আটক করে ডিটেইনশনে নেয়া হয়েছে।

আটককৃত বিক্ষোভকারী
আটককৃত বিক্ষোভকারী

বিক্ষোভে নেতৃত্ব দেওয়া নাভালনির স্ত্রী ইউলিনা নাভালনিকে আটক করেছিল মস্কো। পরে জিজ্ঞাসাবাদের পর তাঁকে ছেঁড়ে দেওয়া হয়। এছাড়া নাভালনির সাথে ঘনিষ্ঠ সহযোগীদেরও আটক করা হয়েছে। আটক কৃতদের মধ্যে আছে, তার ভাই ওলেগ নাভালনি ও রাশিয়ান রাজনৈতিক কর্মী মারিয়া আলইয়খিনা।

ইউলিনা নাভালনি
ইউলিনা নাভালনি

এর আগে, নাভালনির সমর্থকদের পরিকল্পিত বিক্ষোভ র‌্যালিকে কেন্দ্র করে, সব মেট্রো স্টেশন বন্ধ করে দিয়েছে রাশিয়া কর্তৃপক্ষ। বিধিনিষেধ ছিল রাজধানী মস্কোতে চলাচলের উপরেও। বন্ধ করে দেওয়া হয়েছে শহরের বেশির ভাগ রেস্তোরাঁ এবং দোকানপাট। এছাড়া মাটির উপরিভাবে যেসব পরিবহন চলাচল করে, তার রুটও পাল্টে দেয়া হয়েছে।

মেট্রো স্টেশন
মেট্রো স্টেশন

এদিকে, এই বিক্ষোভের ব্যাপারে আমেরিকা বলেছে, রাশিয়ার নাগরিকদের বিক্ষোভ করার অধিকার রয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন রবিবার এক টুইট বার্তায় নাভালনির শীগগিরই মুক্তি দাবী করে বলেছেন, রাশিয়া জনগণের মতপ্রকাশের স্বাধীনতার প্রতি আমেরিকার পূর্ণ সমর্থন রয়েছে।

অ্যান্থনি ব্লিনকেন
অ্যান্থনি ব্লিনকেন

নার্ভ গ্যাস প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়েছিল নাভালনিকে। সেই হত্যাচেষ্টায় কোমায় চলে গিয়েছিলেন নাভালনি। তাকে নিয়ে যাওয়া হয় জার্মানিতে। সেখানে চিকিৎসায় সুস্থ হন তিনি। অবশেষে ১৭ই জানুয়ারি দেশে ফিরে আসেন। সঙ্গে সঙ্গে বিমানবন্দরে তাকে গ্রেপ্তার করা হয়। পাঠিয়ে দেয়া হয় জেলে।

নাভালনির ছবি হাতে প্রতিবাদকারী
নাভালনির ছবি হাতে প্রতিবাদকারী


XS
SM
MD
LG