অ্যাকসেসিবিলিটি লিংক

নাভালনিকে বিষ প্রয়োগে সরকারের সম্পৃক্ততায় পুতিনের অস্বীকৃতি


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নাভালনিকে বিষ প্রয়োগে সরকারের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছেন। আজ পুতিন সংবাদ মাধ্যমের একটি তদন্তকে খারিজ করে দেন যেখানে যারা বিরোধী নেতা আলেক্সি নাভালনিকে বিষ প্রয়োগের জন্য দায়ী তাদেরকে রাষ্ট্রীয় নিরাপত্তা বিভাগের হত্যাকারী হিসেবে চিহ্নিত করা হয়। তাঁর বার্ষিক সংবাদ সম্মেলনে পুতিন ঐ প্রতিবেদনকে ছলচাতুরি বলে অভিহিত করেন এবং বলেন যে নাভালনি এ রকম আক্রমণের লক্ষ্য হবার মতো তেমন কোন গুরুত্বপূর্ণ ব্যক্তি নন।পুতিন বরঞ্চ নাভালনির বিরুদ্ধে এই অভিযোগ আনেন যে, তিনি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগের সমর্থন পেয়েছেন। আগস্ট মাসে রাশিয়ায় বিমানে নাভালনি অসুস্থ্য হয়ে পড়েন এবং পরে তাঁকে চিকিৎসার জন্য জার্মানিতে নিয়ে যাওয়া হয়। জার্মানি, ফ্রান্স এবং সুইডেনের গবেষণাগারগুলো বলে তাঁকে নভিচক বিষ প্রয়োগ করা হয়।

পুতিন আজকের এই সংবাদ সম্মেলনে বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করেন, যার মধ্যে ছিল যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের আসন্ন প্রশাসন। পুতিন বলেন, তিনি আশা করছেন জানুয়ারিতে প্রেসিডেন্ট পদে পরিবর্তনের কারণে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার কিছু কঠিন বিষয়ের নিস্পত্তি হবে।

২০১৭ সালে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা বিভাগের মূল্যায়নে বলা হয় ২০১৬ সালের নির্বাচনে ডনাল্ড ট্রাম্পের বিজয়ে সাহায্য করতে পুতিন প্রভাব সৃষ্টি কারী অভিযানের আদেশ দিয়েছিলেন। পরবর্তীতে বিশেষ কৌঁশুলি রবার্ট মূলারের নেতৃত্বে তদন্তে রুশ সরকারের সম্পুর্ণ পদ্ধতিগত হস্তক্ষেপের বিস্তারিত জানানো হয়। আজ পুতিন অবশ্য যুক্তরাষ্ট্রের অভিযোগ সম্পর্কে রাশিয়ার অস্বীকৃতির পুনরাবৃত্তি করেন।

XS
SM
MD
LG