অ্যাকসেসিবিলিটি লিংক

পাল্টা ব্যবস্থা হিসেবে এখন রাশিয়া ব্রিটিশ কূটনীতিকদের বহিস্কার করবে


রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরভ বলছেন যে মস্কো সরকার শিগগিরই সে দেশ থেকে ব্রিটিশ কূটনীতিকদের বহিস্কার করবে। দু'পক্ষের জন্য গুপ্তচরবৃত্তিতে নিয়োজিত একজন সাবেক রুশ গুপ্তচরকে বিষপ্রয়োগের ঘটনার পরিপ্রেক্ষিতে, ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে যে ২৩ জন রুশ কূটনীতিককে বহিস্কারের পরিকল্পনা করেছেন তার পাল্টা ব্যবস্থা হিসেবে রাশিয়া এই ঘোষণাটি দিল।

আজ মস্কোতে দেওয়া এক মন্তব্যে লাভরভ, মে‘র এই পদক্ষেপকে তাঁর কথায় গ্রাম্য বলে অভিহিত করেন এবং বলেন যে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করার ব্যাপারে ব্রিটেনের কঠিন পরিস্থিতি থেকে মনোযোগ অন্য দিকে সরানোর জন্য এটা করা হয়েছে। লাভরভ বলেন যে, প্রকাশ্যে তাদের জবাব দেওয়ার আগে মস্কো সরকার সরাসরি আনুষ্ঠানিক ভাবে লন্ডন সরকারের সঙ্গে কথা বলবে।

সাবেক গুপ্তচর সার্গেই স্ক্রিপল এবং তার মেয়ে, ইউলিয়াকে ইংল্যান্ডের সলসবারি শহরে একটি পার্কের বেঞ্চিতে অজ্ঞান অবস্থায় পাওয়া যায়। গুরুতর অবস্থায় তাদেরকে হাসপাতালে রাখা হয়। একজন পুলিশ কর্মকর্তাসহ আরো কয়েকজন অসুস্থ হয়ে পড়েন।

ব্রিটেন বলছে যে, তারা মনে করে এই আক্রমণের পেছনে রাশিয়ার হাত ছিল এবং মে রাশিয়ার বিরুদ্ধে অনেকগুলো ব্যবস্থা নেন, যার মধ্যে রয়েছে ১৯৭১ সালের পর এই প্রথম সর্বোচ্চ সংখ্যক রুশ কূটনীতিকদের বহিস্কার। গতকাল হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানায় যে তারা তাদের ঘনিষ্ঠতম মিত্র যুক্তরাজ্যের পাশেই থাকছে। রাশিয়া স্নায়ু গ্যাস দিয়ে এই আক্রমণের জন্য দায়ী। রাশিয়া এসব অভিযোগ অস্বীকার করেছে।

XS
SM
MD
LG