অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া ক্রাইমিয়ায় সেনা সম্প্রসারণ আরও জোরদার করেছে



যুক্তরাষ্ট্র জানিয়েছে যে রাশিয়া সোমবার ইউক্রেইনের একটি সীমান্ত চৌকী দখল করে নেওয়ার পর ফেরিযোগে ক্রাইমিয়ায় সেনা সম্প্রসারণ শুরু করেছে। ঐ চৌকিটি ইউক্রেইনে অবস্থিত যেখানে রাশিয়া এবং ইউক্রেইন দু’টি দেশ জলপথে পৃথক।

ওয়াশিংটনে নিযুক্ত জাতিসংঘ রাষ্ট্রদূত স্যামান্থা পাওয়ার নিউ ইয়োর্কে এক জরুরী বৈঠকে সেনা সম্প্রসারণের খবর সঠিক বলে নিশ্চিত করেছেন। সোমবার গোড়ার দিকে রয়টার সংবাদ সংস্থা ইউক্রেইনের সীমান্ত রক্ষীদের উদ্ধৃতি দিয়ে বলেছে যে, “তারা রাশিয়ার কার্চ ষ্ট্রেইট এলাকায় অস্ত্র সশস্ত্র সজ্জিত সাঁজোয়া বহর প্রস্তুত করতে দেখেছে।”

রাশিয়ার রাষ্ট্রদূত ভিটালে চুরকিন পরিষদের সেশনে, রাশিয়াপন্থী ইউক্রেইনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ভিক্টোর ইয়ানুকোভিচের লিখিত এক বিবৃতি পাঠ করেন।

চুরকিন জানিয়েছেন যে ইয়ানুকোভিচ ইউক্রেইনের শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদীমির পুটিনকে সামরিক হস্তক্ষেপের কথা বলেছেন। ওদিকে, মিঃ পুটিন জোর দিয়ে বলছেন, ইউক্রেইনে রুশ নাগরিকদের সুরক্ষার জন্য রাশিয়ার সেখানে হস্তক্ষেপের অধিকার রয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যে ওয়াশিংটন মস্কোর ওপরে নিষেধাজ্ঞা জারির পরিকল্পনা করছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রী জেন সাকী এ সম্পর্কে বিস্তারিত ভাবে কিছু জানান নী।
XS
SM
MD
LG