অ্যাকসেসিবিলিটি লিংক

নাভালনি প্রতিষ্ঠিত সংগঠনগুলো নিষিদ্ধ হবে ! রুশ আদালতে বিবেচনাধীন


কারারুদ্ধ বিরোধী নেতা আলেক্সি নাভালনি প্রতিষ্ঠিত সংগঠনগুলো নিষিদ্ধ করার বিষয়ে  সরকারি কৌঁশুলিদের অনুরোধ এখন রাশিয়ার একটি আদালত বিবেচনা করে দেখছে। নতুন আইনের সঙ্গে, সংগঠনগুলো বে- আইনি ঘোষণা করা হলে যে সব লোক ঐ সব সংগঠনের সঙ্গে সম্পৃক্ত তাদের  সংসদ সদস্য হওয়াসহ সব রকমের সরকারি পদ চাওয়া নিষিদ্ধ করা হতে পারে। সেপ্টেম্বর মাসে গুরুত্বপূর্ণ সংসদ নির্বাচনের আগে এই ব্যবস্থা নেয়া হচ্ছে।

কারারুদ্ধ বিরোধী নেতা আলেক্সি নাভালনি প্রতিষ্ঠিত সংগঠনগুলো নিষিদ্ধ করার বিষয়ে সরকারি কৌঁশুলিদের অনুরোধ এখন রাশিয়ার একটি আদালত বিবেচনা করে দেখছে। নতুন আইনের সঙ্গে, সংগঠনগুলো বে- আইনি ঘোষণা করা হলে যে সব লোক ঐ সব সংগঠনের সঙ্গে সম্পৃক্ত তাদের সংসদ সদস্য হওয়াসহ সব রকমের সরকারি পদ চাওয়া নিষিদ্ধ করা হতে পারে। সেপ্টেম্বর মাসে গুরুত্বপূর্ণ সংসদ নির্বাচনের আগে এই ব্যবস্থা নেয়া হচ্ছে।

কৌশুলিরা মস্কো শহরের আদালতকে নাভালনির দূর্নীতি দমন ফাউন্ডেশন এবং গোটা রাশিয়ায় তার সব দপ্তরকে উগ্রবাদী সংগঠন বলে ঘোষণা দিতে বলেছেন। এই মামলার কৌশুলিরা বলেছেন আদালত এ ব্যাপারে আজ বুধবারই রায় দিতে পারে। গত সপ্তায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একটি প্রস্তাবে স্বাক্ষর দিয়ে আইনে পরিবর্তন করেছেন যাতে উগ্রপন্থি গোষ্ঠীগুলোর সদস্যদের জনগণ দ্বারা নির্বাচিত সরকারি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করা নিষিদ্ধ করা হয়েছে। এই পদক্ষেপটি এর আগেই বিধায়করা দ্রুত অনুমোদন করে।

আর আদালত নাভালনির সংগঠনগুলোকে যদি বেআইনি ঘোষণা করে তা হ’লে তা তাঁর সংগঠিত ব্যাপক রাজনৈতিক নেটওয়ার্কের পরিসমাপ্তি ঘটাতে পারে।

XS
SM
MD
LG