অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি আরব বলছে খাশোগজির হত্যা ছিল পুর্ব-পরিকল্পিত


তুরস্কের দেওয়া তথ্যের ভিত্তিতে সৌদি আরব বলছে , ইস্তাম্বুলে রিয়াদের কন্সুলেটে , সৌদি সাংবাদিক জামাল খাশোগজির হত্যা ছিল পূর্ব পরিকল্পিত ঘটনা। সৌদি সংবাদ সংস্থা , সৌদি সরকারী কৌশলির দেওয়া একটি বিবৃতি প্রকাশ করেছে।

সৌদি কর্মকর্তারা গোড়াতে বলেছিলেন যে খাশোগজি কনসুলেট থেকে বেরিয়ে চলে গেছেন এবং তারা জানেন না যে তিনি কোথায়। তার পর তাঁরা বলেন যে তিনি মারামারির সময়ে মারা যান । অতি সম্প্রতি , সৌদিরা বলে যে তাকে গলা টিপে হত্যা করা হয় যখন তিনি সাহায্য চাইতে কনসুলেট থেকে বেরিয়ে যাওয়ার চেষ্টা করেন।

জানা গেছে সৌদি সাংবাদিক খাশোগজির হত্যার ব্যাপারে তদন্ত করতে তুরস্কে যে যুক্তরাষ্ট্রের সি আই এ পরিচালক গীনা হ্যাসপেল গিয়েছিলেন , তিনি , খাশোগজির ওপর নির্যাতন এবং তাঁকে হত্যা করার রেকর্ডিং শুনেছেন।

এই অডিও রেকর্ডিং এর সঙ্গে পরিচিত একজনকে উদ্ধৃত করে The Washington Post বলছে যে এটা মনের মধ্যে যেমন চাপ সৃষ্টি করে তেমনি যুক্তরাষ্ট্রের উপর ও চাপ সৃষ্টি করতে পারে যাতে খাশোগজির মৃত্যুর জন্য সৌদি আরবকে জবাবদিহিতা করতে হয়।

সিআইএ ‘র পরিচালক হ্যাসেপল আজ প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে এ ব্যাপারে অবহিত করবেন।

ট্রাম্প , যিনি বার বার এ কথা বলে এসছেন যে সৌদি আরব একটি বড় বন্ধু রাষ্ট্র এবং যুক্তরাষ্ট্র থেকে সমরাস্ত্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্রেতা, এখনমনে হচ্ছে তিনি খাশোগজির মৃত্যুতে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্পৃক্ততা সম্পর্কে সন্দেহ পোষণ করছেন। ওয়াল স্ট্রিট জার্নালকে ট্রাম্প বলেন যে বর্তমানে যুবরাজই সেখানে সব কাজ পরিচালনা করছেন , সুতরাং কেউ যদি এ জন্য দায়ি হয় , তা হলে তিনিই হবেন দায়ি ।

খাশোগজির মৃত্যু সম্পর্কে ট্রাম্পের এই সর্বসাম্প্রতিক মূল্যায়নের আগে তিনি সংবাদদাতাদের বলেন যে সৌদি কর্তৃপক্ষ , ইতিহাসে এ ধরণের ঘটনা লুকোনোর জঘন্যতম চেষ্টা করেছে। এ দিকে যুবরাজ নিজেও খাশোগজির হত্যাকান্ডকে গতকাল এমন জঘন্য অপরাধ বলেছেন , যার কোন যৌক্তিকতা নেই।

XS
SM
MD
LG