অ্যাকসেসিবিলিটি লিংক

বার্লিনে লিবিয়া সম্মেলনের মুখ্য বিষয়: নিরাপত্তা ও নির্বাচন


US/Germany

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আজ বার্লিনে জার্মান নেতাদের সঙ্গে বৈঠক করছেন  এবং লিবিয়ার রাজনৈতিক ভবিষ্যত্ সম্পর্কিত সম্মেলনে অংশ নিচ্ছেন । জার্মানি এবং জাতিসংঘ এই বার্লিন সম্মেলনের আয়োজন করেছে যার লক্ষ্য হচ্ছে লিবিয়ায় স্থায়ী ভাবে লড়াই বন্ধ করা এবং স্থিতিশীল সরকারের  প্রতি সমর্থনদানের আগের প্রচেষ্টাকে আরও এগিয়ে নেয়া। জার্মান পররাষ্ট্র মন্ত্রী হেইকো ম্যাসের সঙ্গে সকালের বৈঠকের পর ব্লিংকেন বলেন, “লিবিয়াকে নিরাপদ, সুরক্ষিত,সার্বভৌম রাষ্ট্র হিসেবে এগিয়ে যেতে সাহায্য করার ব্যাপারে আমাদের এখন সুযোগ আছে, যা সাম্প্রতিক বছরগুলোতে ছিল না”

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আজ বার্লিনে জার্মান নেতাদের সঙ্গে বৈঠক করছেন এবং লিবিয়ার রাজনৈতিক ভবিষ্যত্ সম্পর্কিত সম্মেলনে অংশ নিচ্ছেন । জার্মানি এবং জাতিসংঘ এই বার্লিন সম্মেলনের আয়োজন করেছে যার লক্ষ্য হচ্ছে লিবিয়ায় স্থায়ী ভাবে লড়াই বন্ধ করা এবং স্থিতিশীল সরকারের প্রতি সমর্থনদানের আগের প্রচেষ্টাকে আরও এগিয়ে নেয়া। জার্মান পররাষ্ট্র মন্ত্রী হেইকো ম্যাসের সঙ্গে সকালের বৈঠকের পর ব্লিংকেন বলেন, “লিবিয়াকে নিরাপদ, সুরক্ষিত,সার্বভৌম রাষ্ট্র হিসেবে এগিয়ে যেতে সাহায্য করার ব্যাপারে আমাদের এখন সুযোগ আছে, যা সাম্প্রতিক বছরগুলোতে ছিল না”। ম্যাসের পাশে দাঁড়িয়ে, ব্লিংকেন বলেন, লিবিয়াকে সর্বত্তোম উপায়ে সাহায্য করতে কি পদক্ষেপ নেয়া যায় সে সম্পর্কে ঐকমত্য রয়েছে প্রধানত সেখানে অস্ত্র বিরতি কার্যকর করা এবং সে দেশ থেকে বিদেশি সৈন্য বিদায়ের ব্যাপারে।

লিবিয়ার জন্য জাতিসংঘের বিশেষ দূত রিচার্ড নরল্যান্ড সোমবার সংবাদাতাদের বলেন যে লিবিয়ায় ডিসেম্বরে যে নির্বাচন হবার কথা, যার মধ্যে রয়েছে এই ভোটের বৈধ ও সাংবিধানিক ভিত্তি প্রতিষ্ঠিত করা তার জন্য যথার্থ পদক্ষেপে গতি সঞ্চার করবে এই সম্মেলন। নরল্যান্ড বলেন বার্লিন সম্মেলনে অংশগ্রহণকারীরা,“সশস্ত্র গোষ্ঠী এবং সন্ত্রাসবাদিদের দ্বারা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টির বিষয়টি” সম্পর্কেও আলাপ আলোচনা করবেন।

যাঁরা হলোকস্টকে অস্বীকার করছেন কিংবা বিকৃত করছেন তাদের বিরোধীতা করার প্রয়োজনীয়তার উপরও ব্লিংকেন ও ম্যাস একটি বৈঠক করবেন। সফরের আরও পরের দিকে রোমে ব্লিংকেন এবং ইটালির পররাষ্ট্রমন্ত্রী লুইগো দ্য মাইও যৌথ ভাবে আরেকটি সম্মলনের আয়োজন করছেন যাতে ইসলামিক স্টেটকে পরাস্ত করার ব্যাপারে আলোকপাত করা হবে। ইটালিতে ব্লিংকেন মন্ত্রী পর্যায়ের একটি বৈঠকে যোগ দেবেন যাতে সিরিয়ায় মানবিক সহায়তা প্রদানের বিষয়ে আলোচনা করা হবে। ব্লিংকেনের এই সফরের সময়ে তিনি ফ্রান্সে প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁর সঙ্গে বৈঠক করবেন।

XS
SM
MD
LG