অ্যাকসেসিবিলিটি লিংক

সেনেটে প্রতিনিধি পরিষদের নেতৃবৃন্দরা তাদের যুক্তিতর্ক শুরু করেছেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিচারকাজের বিধি নিয়ে টানা বিতর্কের পর আজ বুধবার সেনেটে প্রতিনিধি পরিষদের নেতৃবৃন্দরা প্রেসিডেন্ট ট্রাম্পকে পদ থেকে অপসারণের বিষয়ে তাদের যুক্তিতর্ক শুরু করেছেন।

গতকাল রাতে ক্যাপিটল হিলে সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যকোনেল দ্বারা প্রদত্ত বিধিবিধানের পক্ষে বিপক্ষে ভোট হয়।

ঐ ভোটের পর সেনেটে সংখ্যালঘু ডেমোক্র্যাটদের দেওয়া সংশোধনী দলিল ও সাক্ষ্য উপস্থাপন নিয়ে একাধিক বিতর্ক শুরু হয়। অভিশংসন তদন্ত চলাকালীন প্রতিনিধি পরিষদের কমিটির কাছে সাক্ষ্য প্রদানের জন্য ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের অনুরোধ করা হয়। কিন্তু কার্যনির্বাহী সুবিধা ভিত্তিতে তাদের উপস্থিতিতে বাধা প্রদান করে হোয়াইট হাউস।সেনেটে রিপাবলিকান তাদের সংখ্যাগরিষ্ঠ আসন ব্যবহার করে প্রতিটি সংশোধনী প্রত্যাখ্যান করে।

ডেমোক্র্যাট নেতা চাক শুমার সেনেটের বিচারকাজ সম্পর্কে বলেন, 'গতরাত ছিল সেনেটের ইতিহাসে একটি কালো অধ্যায়।


বিচারের চূড়ান্ত ফলাফল নির্ভর করছে দলীয় বিভাজনের ওপর। প্রেসিডেন্ট ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা এবং তাকে প্রেসিডেন্ট পদ থেকে অপসারণ করার জন্য দুই-তৃতীয়াংশ ভোট প্রয়োজন এবং রিপাবলিকানদের কেউই তার বিরুদ্ধে ভোট দেওয়ার কোনও পরিকল্পনার ইঙ্গিত দেয়নি। ট্রাম্প, সুইজারল্যান্ডের ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সফর শেষে বক্তব্য রাখেন যেখানে তিনি আবারও বলেন যে তিনি নির্দোষ এবং বিচারকাজ সম্পর্কে বলেন, এটি পুরো ভাঁওতাবাজি এবং অপমানজনক। " সাক্ষীর সাক্ষ্যগ্রহণ বিচারের অংশ হওয়া উচিত কিনা সে সম্পর্কে জানতে চাইলে ট্রাম্প বিবাদমূলক উত্তর দেন এবং বলেন এটি সেনেটের সিদ্ধান্ত নেওয়া উচিত।

প্রেসিডেন্ট ট্রাম্প প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন, প্রাক্তন জ্বালানীমন্ত্রী রিক পেরি, ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সাক্ষ্য দেওয়ার বিষয়ে ইচ্ছাপ্রকাশ করেন। তবে ট্রাম্প বলেন তাদের উপস্থিতি জাতীয় নিরাপত্তা সমস্যা হিসেবে উপস্থাপিত হতে পারে।

XS
SM
MD
LG