অ্যাকসেসিবিলিটি লিংক

সন্ত্রাসী গোষ্ঠী আইসিস’এ যোগদানের চেষ্টায় সিয়েটেলের এক তরুণ গ্রেপ্তার


এসোসিয়েটেড প্রেস জানিয়েছে যে ২০ বছর বয়সী সিয়েটেলের এক তরুণ ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীতে যোগ দেয়ার চেষ্টা করতে গিয়ে গ্রেপ্তার হয়েছে। মঙ্গলবার সিয়েটেলে যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট কোটে এই অপরাধের অভিযোগে দেখা যাচ্ছে এলভিন হান্টার বিগর্ন উইলিয়ামসকে গত শুক্রবার গ্রেপ্তার করা হয় যখন সে কায়রোগামী একটি বিমানে আরোহণে প্রস্তুত ছিল। অভিযোগে বলা হয় যে সিয়েটল এলাকার একটি মসজিদের সদস্যরা উইলিয়ামসকে উগ্রবাদ থেকে সরিয়ে আনার চেষ্টা করছিলেন । তাঁরাই এফ বি আইকে এই খবর জানান যে সে সহিংসতা এবং উগ্রবাদকে সমর্থন দিয়ে আসছিল।

এসোসিয়েটেড প্রেস জানিয়েছে যে ২০ বছর বয়সী সিয়েটেলের এক তরুণ ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীতে যোগ দেয়ার চেষ্টা করতে গিয়ে গ্রেপ্তার হয়েছে। মঙ্গলবার সিয়েটেলে যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট কোটে এই অপরাধের অভিযোগে দেখা যাচ্ছে এলভিন হান্টার বিগর্ন উইলিয়ামসকে গত শুক্রবার গ্রেপ্তার করা হয় যখন সে কায়রোগামী একটি বিমানে আরোহণে প্রস্তুত ছিল। অভিযোগে বলা হয় যে সিয়েটল এলাকার একটি মসজিদের সদস্যরা উইলিয়ামসকে উগ্রবাদ থেকে সরিয়ে আনার চেষ্টা করছিলেন । তাঁরাই এফ বি আইকে এই খবর জানান যে সে সহিংসতা এবং উগ্রবাদকে সমর্থন দিয়ে আসছিল। একটি সন্ত্রাসবাদী সংস্থাকে বস্তুগত সাহায্য দেয়ার অভিযোগে উইলিয়ামস আদালতে প্রথমবার ভিডিওর মাধ্যমে হাজির হয়।

অভিযোগের বর্ণনায় বলা হয়েছে উইলিয়ামস নিজে নিজেই উগ্রবাদে দীক্ষা নেয় এবং সে প্রথম এফবিআই’ এর নজরে আসে যখন তার বয়স ১৬ বছর। সেই সময়ে তার হাই স্কুলের প্রশাসকরা খবর দেন যে সে অন্যদের বলছিল যে সে আই এস এ যোগ দিতে চায় এবং ইংল্যান্ডের আরিয়না গ্র্যান্ড কনসার্টে গায়িকা যে রকম পোশাক পরেছিলেন তাতে সেখানে ঐ সন্ত্রাসবাদী হামলা ছিল যথার্থ ।

অভিযোগে বলা হয়েছে যে ঐ সময়ে তার মা এফ বি আইকে বলেন যে সামাজিক মাধ্যমে আই এস এ সমর্থনে পোস্ট দেয়ায় তাকে সেখান থেকে বের করে দেয়া হয় এবং তিনিও বাড়িতে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেন যাতে করে তাকে উগ্রবাদীদের ওয়েবসাইটের নাগালের বাইরে রাখা যায় ।

XS
SM
MD
LG