অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের গ্লাস তৈরি সংস্থা কর্নিং বিশ্বব্যাপী স্মার্টফোন গ্লাস শিল্পে প্রাধান্য পেয়েছে


যুক্তরাষ্ট্রের গ্লাস তৈরি সংস্থা কর্নিং সারা বিশ্ব জুড়ে স্মার্টফোনগুলির জন্য কাঁচের কভারগুলির সরবরাহ দিয়ে থাকে।এ বিষয়ে ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা ডিয়ানা মিচেল তার এক প্রতিবেদনে জানাচ্ছেন যে, বিশ্বব্যাপী অনেক মানুষ এখন আর্থিক লেনদেন থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া পর্যন্ত সমস্ত কিছুর জন্য স্মার্টফোন ব্যবহার করে থাকেন। সুতরাং যদি কখনও এই স্মার্টফোনের কাঁচের পর্দা ক্র্যাক হয় অর্থাৎ চিড় ধরে, তখন মনে হয় যেন জীবনের গতি রুদ্ধ হয়ে গেছে।

দীর্ঘদিন ধরে ব্যবসার সঙ্গে যুক্ত থাকা যুক্তরাষ্ট্রের কাঁচ প্রস্তুতকারক সংস্থা কর্নিং স্মার্টফোনের গ্লাসকে আরও শক্তিশালী করতে এক দশকেরও বেশি সময় ব্যয় করেছে। এটি চীন এবং ভারতের মতো স্মার্টফোনগুলির ক্রমবর্ধমান স্মার্টফোনের বাজারগুলির জন্য বিশেষ গুরুত্ব দিয়েছে। স্মার্টফোনগুলি অনেকের কাছেই খুব সখের জিনিষ এবং তারা এর পিছনে অনেক খরচা করতেও পিছপা হন না।কর্নিং গরিলা গ্লাসের বিপণন ও উদ্ভাবনী পণ্যের ভাইস প্রেসিডেন্ট স্কট ফোরস্টার বলেন, "উন্নয়নশীল দেশগুলিতে এই স্মার্টফোনগুলি কিনতে হলে সাধারণতঃ একজন ব্যক্তিকে তার সামগ্রিক আয়ের অনেকটা খরচ করতে হয়, এবং আয়ের অনুপাতে এই খরচ অন্যান্য উন্নত দেশগুলির তুলনায় অনেক বেশি, সুতরাং সেই ফোনের স্থায়িত্ব এবং দীর্ঘায়ুতা তার কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হয়ে উঠবে এটাই খুব স্বাভাবিক।”

১৮৫১ সালে প্রতিষ্ঠিত কর্নিং সময়ের সাথে সাথে তাল মিলিয়ে তাদের ব্যবসা ধরে রেখেছে। ১৮৭৯ সালে, টমাস এডিসন তার লাইট বাল্বের কাচের জন্য কর্নিং সংস্থার কাছে যান। নাসার স্পেস শাটলগুলির জন্য উইন্ডোজগুলি কর্নিংয়ের গ্লাস ব্যবহার করা হয়। 1950 এর দশকে, কর্নিং ওয়ার্ক কুকওয়্যারের সাথে কর্নিং সব পরিবারের মধ্যেও একটা পরিচিত নাম হয়ে গেল এবং পরে স্টিভ জবস এটি আইফোনের জন্যও ব্যবহার করেছিলেন।

এখন, কর্নিং বিশ্বব্যাপী স্মার্টফোন গ্লাস শিল্পে প্রাধান্য পেয়েছে। এর সর্বশেষ পণ্য, গরিলা গ্লাস ভিক্টাস আরও শক্ত, বলে জানিয়েছেন কর্নিং গরিলা গ্লাসের আর একজন ভাইস প্রেসিডেন্ট এবং জেনারেল ম্যানেজার জন বেইন। তিনি বলেন, “যখনই আমরা একটি নতুন গ্লাস তৈরি করি, আমরা সেটির গুণগত মান এমনভাবে নির্ধারণ করি যাতে নতুন গ্লাসটি অবশ্যই আমাদের বর্তমান ফ্ল্যাগশিপ পণ্যগুলির তুলনায় আরও ভাল এবং প্রতিযোগিতার ক্ষেত্রে অনেক বেশি উন্নত মানের হয়।"

কর্নিং সংস্থার তরফ থেকে আরও জানান হয়েছে যে, ভিক্টাসের ক্ষেত্রে তারা একই সাথে ড্রপ এবং স্ক্র্যাচ উভয়ই আরও উন্নত মানের করতে সক্ষম হয়েছিলেন এবং এই শিল্পে এরকম আবিষ্কার এই প্রথম। কর্নিং গরিলা গ্লাসের ভাইস প্রেসিডেন্ট স্কট ফোরস্টার, "গরিলা গ্লাস সংস্থার তৈরি ভিক্টাস আমার থেকেও লম্বা প্রায় দুই মিটারের মত উচ্চতা থেকে আস্ফালটের অর্থাৎ পীচের রাস্তার মতো রুক্ষ পৃষ্ঠের উপরে পড়লেও স্ক্র্যাচ পারফরম্যান্স অর্থাৎ কাঁচে ফাটল ধরায় আমাদের আগের কাঁচগুলির চেয়ে দ্বিগুন ভালভাবে কাজ করবে।"

সুতরাং পরের বার আপনার ফোনটি যদি হাত থেকে পরে যাওয়ার পরেও ভেঙে না যায়, তাহলে কিন্তু অলৌকিক এই ঘটনার জন্য সম্ভবত নিউ ইয়র্কের এই সংস্থাকেই ধন্যবাদ জানাতে হবে।

please wait

No media source currently available

0:00 0:03:46 0:00


XS
SM
MD
LG