অ্যাকসেসিবিলিটি লিংক

সোশ্যাল ডিস্টানসিং বা সামাজিক দুরত্ত বজায়


করোনাভাইরাসের কারণে পৃথিবীর মানুষ এখন ভিন্ন ধরণের জীবনযাপন করছেন। সংক্রমণের মাত্রা কমানোর জন্য বিভিন্ন দেশ কঠোর পদক্ষেপ নিতে বাধ্য হচ্ছে। যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া রাজ্যে নেয়া হয়েছে তেমনই কিছু পদক্ষেপ। ছুটির দিনে বাজার করতে যেয়ে দেখতে পাই গ্রোসারির দোকানের সমস্ত চেয়ার টেবিল তুলে রাখা হয়েছে।সাপ্তাহিক ছুটির দিনগুলোতে এই সমস্ত গ্রোসারির দোকানগুলোতে থাকে লম্বা লাইন। সপ্তাহের বাজার করে অনেকে দুপুরের খাবারটিও সেরে ফেলেন সেখানেই। কিন্তু এখন আর তা সম্ভব নয়।সামাজিক দুরত্ত বজায় রাখার অনুরোধ জানানো হচ্ছে। দোকানগুলোর সময়ও পরিবর্তন করা হয়েছে।

সোশ্যাল ডিস্টানসিং বা সামাজিক দুরত্ত বজায়
please wait

No media source currently available

0:00 0:02:19 0:00

সাধারণত ছুটির দিনে এই জায়গাটি ছোট বাচ্চাদের কলরবে মুখোর হয়ে থাকে। অনেকে আসেন মুভি থিয়েটরে পছন্দের মুভি দেখতে। কিন্তু এ সব কিছুই এখন সাময়িক বন্ধ। নিয়ম মেনে ঘরের ভেতরে থাকছেন সবাই। সপ্তাহে প্রত্যেক পরিবার থেকে একজনকে বাইরে বের হতে অনুরোধ করা হচ্ছে। বলা হচ্ছে, নিজের পরিবারের সদস্যদের স্বার্থে এই ত্যাগটুকু আমরা করতেই পারি।

গ্রোসারির দোকানে লোকজনের ভিড় নেই। তবে নির্দেশিকা রয়েছে। বলা হয়েছে, প্রয়োজনিয় সামগ্রী কিনে নিয়ে বাড়ি চলে যেতে। আরও বলা হয়েছে, বিপদের এই দিনে অন্য মানুষদের কথা বিবেচনা করে প্রয়োজনের বেশী খাবার না কিনতে।

দূরে হেটে চলে যাওয়া ঐ দম্পতিও জানাচ্ছিলেন একই কথা। ক্যামেরার সামনে কথা না বললেও, তারা জানান, আমার আপনার সবার সুস্থতার জন্য কিছুটা কষ্ট তো আমরা করতেই পারি।

রোগটি কোনো কিছু মানতে না পারে, আমরা তো পারি আমাদের প্রিয়জনদের খাতিরে।

সানজানা ফিরোজ, ওয়াশিংটন।

XS
SM
MD
LG