অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া শীর্ষ বৈঠক অব্যাহত রাখতে দক্ষিণ কোরিয়ার চাপ


উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊন এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মধ্যকার নির্ধারিত শীর্ষ বৈঠক যাতে অনুষ্ঠিত হয়, দক্ষিণ কোরিয়া তার জোর চেষ্টা চালাচ্ছে । গতকাল পিয়ংইয়ং সরকার সতর্ক করে দিয়েছিল যে তার পরমাণু অস্ত্র কর্মসূচি বিনষ্ট করার যুক্তরাষ্ট্রের দাবির পরিপ্রেক্ষিতে , সে ঐ শীর্ষ বৈঠক বাতিল করতে পারে।

আজ দক্ষিণ কোরিয়ার, জাতীয় নিরপত্তা পরিষদ এক বিবৃতিতে এই সংকল্প প্রকাশ করে যে তারা সওল , ওয়াশিংটন এবং পিয়ংইয়ং এর মধ্যে বিভিন্ন চ্যানেলর মাধ্যমে দেশগুলোর অবস্থানের মধ্যে সমন্বয় সাধনের চেষ্টা চালিয়ে যাচ্ছে যাতে পারস্পরিক মর্যাদার ভিত্তিতে এই শীর্ষ বৈঠক সফল ভাবে অনুষ্ঠিত মহতে পারে।

১২ই জুন , সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য এই শীর্ষ বৈঠকের ব্যাপারে সন্দেহ দেখা দেয় যখন উত্তর কোরিয়ার ঊর্ধ্বতন উপ পররাষ্ট্র মন্ত্রী কিম কিয়ে গোয়ান বলেন যে যুক্তরাষ্ট্র যদি তার এই দাবি অব্যাহত রাখে যে উত্তর কোরিয়া এক তরফা ভাবে তার পরমাণু অস্ত্র ভান্ডার পরিত্যাগ করে , তা হলে পিয়ংইয়ং সরকার এটা বিবেচনা করে দেখবে যে তারা শীর্ষ বৈঠকে যোগ দেবে কী দেবে না।

বুধবার আরো পরের দিকে হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ট্রাম্প সংবাদদাতাদের বলেন যে এই শীর্ষ বৈঠক হবে কি হবে না সে ব্যাপারে যুক্তরাষ্ট্রকে কিছু জানানো হয়নি। তিনি বলেন , দেখি কি হয়, সময়ই সব বলে দেবে।

XS
SM
MD
LG