অ্যাকসেসিবিলিটি লিংক

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অবিলম্বে হল ও ক্যাম্পাস খুলে দেওয়ার দাবি অব্যাহত


করোনা দুর্যোগের কারনে গত প্রায় এক বছর যাবত বন্ধ থাকা বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাঁদের আবাসিক হল এবং ক্যাম্পাস শীঘ্রই খুলে দেয়ার দাবি মঙ্গলবারও অব্যাহত রেখেছেন। সরকারের তরফে সোমবার ১৭ই মে আবাসিক হল এবং ২৪ শে মে দেশের সকল বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার ঘোষণা দিলেও শিক্ষার্থীরা তা মানতে রাজি নন। তাঁরা গত কয়েকদিন যাবত অবিলম্বে হল ও ক্যাম্পাস খুলে দেওয়ার দাবি জানিয়ে আসছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের যে সকল শিক্ষার্থী আবাসিক হলের তালা ভেঙ্গে হলে অবস্থান নিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁদের হল ছাড়ার নির্দেশ দিলেও তাঁরা তা মানছেন না। কুষ্টিয়ায় অবস্থিত ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মঙ্গলবার সংবাদ সম্মেলন করে হল ও ক্যাম্পাস খুলে দিতে পাঁচ দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন। শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়েছে করোনাকালে দেশের সব কিছুই যখন স্বাভাবিক গতিতে চলছে তখন বিশ্ববিদ্যালয় খুলতে সরকারের গড়িমসি অযৌক্তিক। সংবাদ সম্মেলনে বলা হয় দ্রুত হল ও ক্যাম্পাস খুলে দেওয়ার ব্যবস্থা করা না হলে শিক্ষার্থীরা হলে ঢোকার ব্যবস্থা নিজেরাই করে নিতে বাধ্য হবেন।

ঢাকা বিশবিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ আখতারুজ্জামান আজ জানিয়েছেন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের টিকার আওতায় এনে ১৭ই মে থেকে শিক্ষার্থীদের হলে ওঠার ব্যবস্থা করা হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি নুরুল হক নুর দ্রুত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে মঙ্গলবার ঢাকায় ছাত্র অধিকার পরিষদ আয়োজিত বিক্ষোভ সমাবেশে বলেছেন সরকার আন্দোলনের ভয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে চায়না। ছাত্র আন্দোলন দমিয়ে রাখার জন্যই ক্যাম্পাস খুলে দেওয়া হচ্ছে না বলে তিনি অভিযোগ করেন।

এদিকে, সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে সোমবার গভীর রাতে ভারতের সিরাম ইন্সটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় চালানের ২০ লাখ ডোজ ঢাকা এসে পৌঁছেছে। এ নিয়ে সিরাম ইন্সটিউট থেকে কেনা তিন কোটি ডোজ করোনা টিকার ৭০ লাখ ডোজ দেশে পৌঁছাল। এছাড়া ভারত সরকার বাংলাদেশকে ২০ লাখ ডোজ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা উপহার হিসেবে পাঠিয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক জানিয়েছেন এ পর্যন্ত দেশে প্রায় ২৪ লাখ ডোজ টিকা দেয়া হয়েছে। অপরদিকে, সরকারে স্বাস্থ্য বিভাগ আজ জানিয়েছে দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে প্রান হারিয়েছেন ১৮ জন এবং নতুন শনাক্ত হয়েছেন ৩৯৯ জন করোনা রোগী।

XS
SM
MD
LG