অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় রাসায়নিক আক্রমণের তদন্তে রাশিয়া হস্তক্ষেপ করছে বলে ব্রিটেনের যে অভিযোগ রাশিয়া তা প্রত্যাখ্যান করেছে


FILE - In this photo released by the Syrian official news agency SANA, shows the damage of the Syrian Scientific Research Center which was attacked by U.S., British and French military strikes to punish President Bashar Assad for suspected chemical attack

সোমবার ব্রিটেন যে অভিযোগ করেছে যে রাশিয়া, গত সপ্তাহে সিরিয়ার রাজধানীর কাছে কথিত রাসায়নিক আক্রমণের বিষয়ে তথ্যানুসন্ধানী তদন্তে হস্তক্ষেপ করছে, রাশিয়া ওই অভিযোগ প্রত্যাখ্যান করেছে। রাশিয়া বলেছে তারা চায় যে তথ্যানুসন্ধানী তদন্ত এগিয়ে যাক।

হেগ শহরে রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থা বা ওপিসিডব্লিউ তে ব্রিটিশ প্রতিনিধি দল বলেছে রাশিয়া এবং সিরিয়া এখন পর্যন্ত ডুমায় তাদের প্রবেশ করতে দেয়নি।

ডুমায় মারাত্মক ওই হামলা হয়। ব্রিটিশ প্রতিনিধি দল বলেছে অবাধ প্রবেশাধিকার প্রয়োজন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্ল্যাডিমির পুটিনের মুখপাত্র ডিমিট্রি পেসকভ বলেছেন রাশিয়ার বিরুদ্ধে ওই ধরনের অভিযোগ ভিত্তিহীন। তিনি বলেন নিরপেক্ষ তদন্ত চায় মস্কো।

ডুমায় কী ঘটেছে তা তদন্ত করার জন্য, রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থা সিরিয়ায় একটি দল পাঠিয়েছে। পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য নজরদারী ওই প্রতিষ্ঠান সোমবার হেগ শহরে জরুরী এক বৈঠক করছে।

ব্রিটেন, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্র সব দেশই বলছে ডুমায়, রাসায়নিক অস্ত্র ব্যবহার করার জন্য সিরিয়ান প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনী দায়ী। সিরিয়া এবং রাশিয়া ওই অভিযোগ অস্বীকার করেছে। ব্রিটেন, ফ্রান্স এবং যুক্তরাষ্ট্র শনিবার, সিরিয়ার রাসায়নিক কার্যক্রম সংশ্লিষ্ট কয়েকটি স্থাপনায় সমন্বিত বিমান আক্রমণ চালায়।

XS
SM
MD
LG