অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় সহিংসতা, বিশেষ দূত কোফি আনান পদত্যাগ করছেন


জাতিসংঘ থেকে বলা হয়েছে কোফি আনান সিরিয়ার জন্য জাতিসংঘ ও আরব লীগের বিশেষ দূতের পদ থেকে সড়ে দাড়াচ্ছেন। ওদিকে সিরিয়ায় সরকারি ও বিরোধী বাহিনীর মধ্যে লড়াই অনেক বেড়ে গেছে।

জাতিসংঘের মহাসচীব বান কি মুন বলেছেন তিনি গভীর দু:খের সঙ্গে ঘোষণা করছেন যে মি আনান ৩১ অগাস্ট ওই পদ ছেড়ে দিচ্ছেন।তিনি সরকার ও বিরোধী উভয় পক্ষকে সেখানকার অস্থিতিশীলতার জন্য দোষারোপ করেন।

ওদিকে বৃহস্পতিবার সিরিয়ায় সরকারি সেনাদের বিরুদ্ধে বিদ্রোহীরা তাদের আক্রমণ অভিযান জোরদার করেছে। সরকারের একটি ট্যাংক যেটা তারা আটক করেছিলো সেটি বানিজ্যিক রাজধানী আলেপ্পোতে একটি সামরিক বিমান ঘাটিতে আক্রমণ অভিযানে তারা ব্যবহার করে। ওদিকে রাজধানী দামেস্কে সিরিয়ার সামরিক বাহিনী তাদের বিরুদ্ধে নতুন করে হামলা চালিয়েছে।

প্রেসিডেন্ট বাসার আল আসাদের সেনারা আলেপ্পোতে ট্যাংক ও ভারী অস্ত্রের সাহায্যে পাল্টা আক্রমণ চালায় গুরুত্বপূর্ণ সালেহেদীন এলাকায়। ওদিকে বিদ্রোহীরা চেষ্টা চালাচ্ছে যে সব এলাকার নিয়ন্ত্রন তারা নিয়েছে তা সমন্বিত করতে।

ব্রিটেন ভিত্তিক সিরিয়ান ওবজারভেটরী ফর হিউম্যান রাইটস বলেছে সরকারি বাহিনী শহরের একটি এলাকাতে গোলাবর্ষণ করে। আক্রমণে নিহত হয় ৭ জন অসামরিক ব্যাক্তি।
XS
SM
MD
LG