অ্যাকসেসিবিলিটি লিংক

মানবিক সাহায্যের জন্য খুলে দেয়া পথ দিয়ে আলেপ্পোর বহু পরিবার পালিয়ে যাচ্ছে


সিরিয়ার সরকারী সংবাদ মাধ্যম জানাচ্ছে, সেখানকার সরকার মানবিক সাহায্যের জন্য একটি পথ খুলে দেওয়ায় অবরুদ্ধ আলেপ্পো শহর থেকে বহু পরিবার ঐ পথে পালিয়ে যাচ্ছে। সিরিয়ো বাহিনী শহরটিতে বোমা বর্ষণ চালিয়ে যাবার সময়ে শহরটি কয়েক সপ্তাহ ধরে অবরুদ্ধ ছিল।

জাতিসংঘের কর্মকর্তা এবং ত্রাণ গোষ্ঠিগুলো দাবি করেছিল যে, ত্রাণ চালানের জন্য সিরীয় সরকার যেন পথ খুলে দেয়। তারা সতর্ক করে দেন যে, সেখানে আনুমানিক তিন লক্ষ লোক মারাত্মক খাদ্য ঘাটতির সম্মুখীন।

এ দিকে স্বঘোষিত ইসলামিক স্টেটের সৈন্যদের সঙ্গে যুদ্ধরত যুক্তরাষ্ট্রের নের্তৃত্বাধীন জোট জানিয়েছে যে, তারা আলেপ্পো শহরের অদূরে একটি গুরুত্বপূর্ণ শহরের উপর আরও বিমান আক্রমণ চালাচ্ছে। সেখানেই জঙ্গিরা শহরের কেন্দ্রস্থলে তাদের নিয়ন্ত্রণ বজায় রাখার জন্যে লড়ছে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানায় যে, আইএস গুরুত্বপূর্ণ ইউনিট এবং তাদের অবস্থানকে লক্ষ্য বস্তু করে মানবিজ শহরের কাছে ১১ বার বিমান অভিযান চালানো হয়। জোটটি আরও জানিয়েছে যে, ইরাকে কথিত ইসলামিক স্টেটকে লক্ষ্য করে প্রায় নয়টি বিমান অভিযান চালানো হয়।

ভয়েস অফ আমেরিকার কুর্দি বিভাগ জানিয়েছে যে, মানবিজের কেন্দ্রস্থলে লড়াই ও বিমান আক্রমণ অব্যাহত আছে। আইএস বিরোধী একটি মিলিশিয়া বাহিনীও, রাস্তায় রাস্তায় আইএস এর বিরুদ্ধে লড়ছে এবং জোট বাহিনী আইএস এর ঐ শক্ত ঘাঁটি ঘিরে ফেলেছে।

XS
SM
MD
LG