অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় জাতিসংঘের মধ্যস্থতাকারীরা সংবিধান বিষয়ক আলোচনার ধীরগতির সমালোচনা করেছেন


সিরিয়ার বিবদমান দলগুলো আগামি সপ্তায় জাতিসংঘের মধ্যস্থতায় আরেক দফা শান্তি আলোচনার জন্য প্রস্তুত হচ্ছে যার লক্ষ্য হচ্ছে জাতিসংঘ আয়োজিত সিরিয়ার নির্বাচনের আগে একটি নতুন সংবিধানের খসড়া তৈরি করা। ২০১৯ সালে এই প্রক্রিয়া শুরু হবার পর থেকে এটি হবে জাতিসংঘ আয়োজিত সংবিধান বিষয়ক পঞ্চম দফার বৈঠক। সিরিয়ায় জাতিসংঘের বিশেষ দূত গেইর পেডারসান সরকার এবং বিরোধদলীয় প্রতিনিধিদের এ ব্যাপারটি তরন্বিত করতে বলছেন। তিনি বলেছেন এই সাংবিধানিক কমিটির সহ-সভাপতিদের উচিত্ হবে আরো কার্যকর এবং প্রায়োগিক পদ্ধতি স্থাপন করা যাতে করে এই ধরণের বৈঠক আরো ভাল ভাবে পরিচালনা করা যায়। তিনি বলেন এখন সময় এসেছে কমিটিকে সংবিধান সংস্কারের প্রস্তুতি না নিয়ে আসলে খসড়া প্রস্তুতের কাজে এগিয়ে যাবার।

পেডার্সন আরও বলেন, এই প্রক্রিয়া আরও তরান্বিত করতে হবে কারণ সিরিয়ার জনগণ অনেক দিন থেকে অনেক বেশি যন্ত্রণা ভোগ করেছে। তিনি বলেন যুদ্ধ এবং এ নিয়ে আতঙ্কে সিরিয়ার লক্ষ লক্ষ লোক ভুগছে এক দশক ধরে চলে আসা সংঘাতে যার পরিসমাপ্তি ঘটা দরকার।

পেডার্সন বলেন এ জন্য প্রয়োজন আরও বৃহত্তর আন্তর্জাতিক সহযোগিতা ও কুটনীতি। আর তাই রাশিয়া, তুরস্ক, ইরান এবং যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসনের প্রত্যয় ও প্রতিশ্রুতির দরকার রয়েছে।

XS
SM
MD
LG