অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার পূর্বাঞ্চলবর্তী গৌতায় বুধবার আরো লড়াই হয়েছে


রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ আজ বুধবার বলেছেন – সিরিয়ার, উত্তরাঞ্চলীয় গৌতা এলাকায়, , রাশিয়া যেটাকে কিনা তার সামরিক অভিযান চলাকালের প্রাত্যহিক-মানবিক বিরাম ক্ষণ রূপে আখ্যায়িত করেছে সেই সময়টায় বিদ্রোহিরা ত্রাণ সরবরাহ যাওয়ায় বাধা দিচ্ছে এবং লোকজনকে ওখান থেকে সরে যাওয়ায় বাধা দিচ্ছে।

এই যে অঞ্চলটি সরকার সমর্থক বাহিনী অবরোধ করে রেখেছে সেই দু’ হাজার তেরো সাল থেকে রাশিয়ার এ পরিকল্পনায় ঐ সেখান থেকে লোকজন যাতে বেরিয়ে আসতে পারে বা সাহায্য সহায়তা পেতে পারে সেইমতো পাঁচ ঘন্টার একটা অবকাশ-বাতায়ন সৃষ্টি করা হয়েছে। পর পর একটানা এই নিয়ে দ্বিতিয় দিন লোকজনের স্থানত্যাগে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে বলে সিরিয়ার রাষ্ট্র পরিচালিত সংবাদ মাধ্যমেও বিরোধী পক্ষিয় লড়াকুদের দোষারোপ করা হয়েছে। এখনো অব্দি অসামরিক কেউই ওখান হ’তে স্থানত্যাগ করে চলে যায়নি। ওখানে প্রায় চার লক্ষ লোকের বাস। মঙ্গলবার সিমিত ঐ অস্ত্র সম্বরণের প্রথম দিনটিতে বিদ্রোহিরা এহেন অভিযোগের যাথার্থ অস্বীকার করে। ইতিমধ্যে, দু’পক্ষেই পরস্পরকে সহিংসতা লাগাতার চালিয়ে যাওয়া নিয়ে দোষারোপ করা হয়েছে। মোহাম্মেদ আলাউশ হলেন পূর্বাঞ্চলবর্তী গৌতার সবচেয়ে বড়ো বিদ্রোহি গ্রুপের প্রধান। তিনি বিদ্রোহিদের ওপর বিমান হামলা থামানোর জন্যে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন এবং গেলো সপ্তাহে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তিরিশ দিনের দেশব্যাপী অস্ত্র বিরতি পালনের যে প্রস্তাবে তারা ভোট দিয়েছে সেই তার প্রতি সম্মান প্রদর্শন করতে বলেছেন।

ইতিমধ্যে, Britain-ভিত্তিক Syrian Observatory for Human Rights - পূর্বাঞ্চলবর্তী ঐ গৌতায় আজ বুধবার আরো লড়াইয়ের খবর দিয়েছে।

XS
SM
MD
LG