অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় অস্ত্র সংবরণ চুক্তিকে পেন্টাগন রাশিয়ার জন্য এক ধরণের পরীক্ষা বলে অভিহিত করেছে


পেন্টাগন সিরিয়ায় হিংসা হানাহানি বন্ধ করা বিষয়ক চুক্তিকে রাশিয়ার জন্য এক ধরণের পরীক্ষা বলে অভিহিত করেছে। এই চুক্তির সম্ভাব্য কার্যকারিতা ও প্রয়োগ এখনও অনিশ্চিত হয়ে রয়েছে।

পেন্টাগনের প্রেস সচিব পিটার কুক সংবাদদাতাদের বলেন , এই মূহুর্তে বিষয়টি রাশিয়ার উপরই নির্ভর করছে। কুক জোর দিয়েই বলেন যে সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সামরিক লড়াই অব্যাহত থাকবে এবং গত সপ্তায় মিউনিকের অস্ত্র বিরতি চুক্তি এতে কোন প্রভাব ফেলবে না। তবে তিনি আরও বলেন যে এআই চুক্তি কারা মান্য করে চলছে না , সে সম্পর্কে যুক্তরাষ্ট্র লক্ষ্য রাখবে এবং সেই ভাবে এতে সাড়া দেবে কিংবা খাপ খাইয়ে নিতে পারে।

এই অস্ত্র বিরতির লক্ষ্য হচ্ছে , অবরুদ্ধ এলাকায় মানবিক সহায়তা পৌঁছুনোর জন্য লড়াই বন্ধ করা। তবে ইসলামিক স্টেট এবং সিরিয়ায় আল ক্বায়দার সঙ্গে সম্পৃক্ত জাভাত আল নুসরার মতো সন্ত্রাসী গোষ্ঠিগুলো এই সমঝোতার আওতায় পড়বে না। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার নের্তৃত্বাধীন কয়েকটি দেশের টাস্ক ফোর্স এই অভিযানের লক্ষ্যস্থলগুলো এবং ভৌগলিক অঞ্চলগুলো নির্ধারণ করবে।

এই চুক্তিতে এ ব্যাপারে একটা উদ্বেগ রয়ে গেছে যে রাশিয়া সিরিয়ায় তার আচরণে কোন পরিবর্তন ঘটাবে কী না। যুক্তরাষ্ট্র এবং অধিকার গোষ্ঠিগুলো রাশিয়াকে গুচ্ছ বোমা ব্যবহারের জন্য অভিযুক্ত করেছে যা কীনা আলেপ্পো এবং ইদলিবে স্কুল ও চিকিৎসাকেন্দ্রগুলোর ওপর আঘাত হেনেছে।

রাশিয়া অবশ্য এই সব আক্রমণের জন্য যুক্তরাষ্ট্রকে দোষারোপ করেছে এবং রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স , রুশ পররাষ্ট্র মন্ত্রকের একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে বলেছে যে সিরিয়ায় অস্ত্র বিরতি চুক্তি সম্পাদিত হলেও রাশিয়া আলেপ্পোর চারপাশে তার বিমান অভিযান অব্যাহত রাখবে।

XS
SM
MD
LG