অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার বিরুদ্ধে সেনা অভিযানে আন্তর্জাতিক কোয়ালিশন


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল বলেছেন সিরিয়া সরকারের সন্দেহভাজন রাসায়নিক অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে সেনা অভিযানে বৃটিশ আইন প্রণেতাদের বিরোধীতা স্বত্বেও এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক মহলের সাথে যোগাযোগ করে চলছে।

তিনি বলেন, “আমাদের লক্ষ্য হচ্ছে একটি আন্তর্জাতিক কোয়ালিশন যার মাধ্যমে একসাথে কাজ করা সম্ভব হয়”। সিরিয়ায় সেনা অভিযানে বৃটেনের অংশগ্রহণে দেশটির সংসদের নিম্নকক্ষ বিরোধীতা করার একদিন পর শুক্রবার ম্যানিলায় চাক হেগেল এ কথা বলেন।

সংসদের নিম্নকক্ষ থেকে নেতিবাচক ভোটের কারনে বৃটিশ প্রধানমন্ত্রী এতে একটু বাধার সম্মুখীন হলেন, তবে তিনি সাংসদদেরকে বলেছেন সেখানে সেনা অভিযান চালানো হবে যুদ্ধাপরাধের কারনে, সিরিয়া সরকারকে হঠানোর লক্ষ্যে নয়।

বৃটিশ সংসদের ‘না ভোটে’র ব্যপারে প্রতিক্রিয়া জানাতে চাক হেগেল বলেন, “প্রথমে প্রত্যেক জাতীর সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব তার নিজের। এবং যে কোনো জাতীর ক্ষেত্রে আমরা তা সম্মান করি। অন্যান্য বন্ধুরাষ্ট্রের ন্যায় এ ব্যপারে আমরা বৃটেনের সঙ্গে আলোচনা করছি। এবং আলোচনা চলছে মূলত সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের সম্মিলিত জবাব নিয়ে”।

যুক্তরাষ্ট্রের আইন প্রণেতারা হোয়াইট হাউজ এবং পররাষ্ট্র মন্ত্রনালয়কে সিরিয়ায় যুক্তরাষ্ট্রের সম্ভাব্য সেনা অভিযানের যৌক্তিকতা ভালভাবে যাচাই বাছাই করে নেয়ার আহবান জানিয়েছেন। বৃহস্পতিবার ওবামা প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা কংগ্রেস সদস্যদেরকে সিরিয়া বিষয়ে অবহিত করতে গিয়ে বলেন গত সপ্তাহে যে সিরিয়া সরকার দেশের সাধারন মানুষের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে তাতে কোনো সন্দেহ নেই।

সিরিয়া বিষয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা এখনো কোনো সিদ্ধান্ত নেননি। তবে ধারনা করা হচ্ছে সেনা অভিযানই হতে পারে সিরিয়া বিষয়ক চুড়ান্ত সিদ্ধান্ত। সিরিয়ান কর্তৃপক্ষ কোনো প্রকার রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ অস্বীকার করেছে।

সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হচ্ছে বা হয়েছে কি না তা নিশ্চিত করতে, জাতিসংঘ তদন্ত দলের কাজ শেষ না হওয়া পর্যন্ত, সেখানে সেনা অভিযান না চালানোর জন্য বিশ্ব শক্তিগুলোর প্রতি আহবান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

বৃহস্পুতিবার জাতিসংঘ মুখপাত্র ফারহান হক বলেন তদন্ত দলটি শনিবার নাগাদ সিরিয়া থেকে ফিরে আসবে। তিনি বলেন কিছু তদন্ত কর্মকর্তা নিউইয়র্কে নিরাপত্তা পরিষদে তাদের তদন্ত ফলাফল নিয়ে ব্রিফিং দেবেন এবং অন্যান্যরা সিরিয়া থেকে নিয়ে আসা আলামত পরীক্ষার জন্য ইউরোপ যাবেন।

এর আগে জাতিসংঘ মহাসচিব বলেন যুক্তরাষ্ট্র এবং অপরাপর পশ্চিমা শক্তি, গত সপ্তাহে সাধারন সিরিয়ানদের ওপর যে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ করেছে, তা সমাধানের জন্য কুটনৈতিক প্রচেষ্টা চালানোর একটা সুযোগ প্রয়োজন।

এদিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ৫ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, বৃটেন, রাশিয়া, চীন এবং ফ্রান্স সিরিয়া বিষয়ে বৃটেনের সেনা অভিযান প্রস্তাব নিয়ে আলোচনা করেছে। সেখানে কি সিদ্ধান্ত নেয়া হয়েছে তা সাংবাদিকদেরকে বলা হয়নি।

ইরান সিরিয়ার বিরুদ্ধে সেমা অভিযানের ব্যপারে সতর্ক করে দিয়ে বলেছে এমন কিছু হলে ইসরাইলের ওপর আঘাত অঅসবে।

কানাডার প্রধানমন্ত্রী ষ্টিফেন হারপার বলেছেন সিরিয়া বিষয়ে ওয়াশিংটনের যে কোন সিদ্ধান্তের সাথে একমত রয়েছেন তারা।

ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাংকোইস হোলান্ডে বলেছেন মানুষের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহারকারীর শাস্তি প্রদানের তার সরকার প্রস্তুত। তবে যুক্তরাষ্ট্রের সেনা অভিযানের সঙ্গে তারা থাকবেন কি না সে ব্যপারে এখনো সিদ্ধান্ত নেননি।
XS
SM
MD
LG