অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় রাসায়নিক গ্যাস হামলায় অন্তত: একশ জনের প্রানহাণি


সিরিয়ায় ভয়াবহ রাসায়নিক গ্যাস হামলায় অন্তত: একশ জনের প্রানহাণি ঘটেছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জরুরী বৈঠকে বসেছে এই হামলা বন্ধে কার্যকরী ব্যাবস্থা গ্রহণের উপায় বের করতে। বিশ্বব্যাপী নিন্দার ঝড় বইছে ঐ হামলা সম্পর্কে।

বিশ্বজুড়ে কুটনীতিক ও বিশ্লেষকরা ধারণা করছেন সিরিয়ার খান শেইখন শহরে ঐ হামলা, বাশার আল আসাদ ও তার মিত্র রাশিয়ার কাজ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে ঐ হামলার শিকার যারা হয়েছেন তাদের লক্ষন দেখে মনে হচ্ছে তারা নার্ভ গ্যাসের শিকার। ধারণা করা হচ্ছে এ যাবৎ ১০০ জন মারা গেছে এবং ৩৫০ জন হামলায় অসুস্থ হয়েছে।

সিরিয়ার ঐ হামলায় রাশিয়ার কোনো ধরেণের সম্পৃক্তার কথা অস্বীকার করেছে রাশিয়া। রাশিয়া বলছে ঐ হামলার নমুনা দেখে, তা সিরিয়ার বিদ্রোহী পক্ষের কাজ বলে মনে হচ্ছে। সিরিয়া সরকারও অব্যহতভাবে অস্বীকার করে আসছে যে অসামরিক নাগরিকদের ওপর গত ছয় বছরে করা রাসায়নিক গ্যাস হামলায় সরকারের কোনো হাত নেই।

ভ্যাটিকানে বুধবার পোপ ফ্র্যান্সিস বলেছেন এ ধ্ধংসযজ্ঞ মেনে নেয়া যায়না।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প সিরিয়ার গ্যাস হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেছেন এই আধুনিক বিশ্বে এ ধরণের হামলা মেনে নেয়া যায় না।

ব্রাসেলসে সিরিয়া বিষয়ক আলোচনায় বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেছেন সকল তথ্য প্রমানে মনে হচ্ছে ঐ হামলা আসাদ সরকারের করা। তিনি বলেন যুদ্ধবিধ্ধস্থ দেশটির জনগনের ওপর এমন বর্বর হামলা অবিশ্বাস্য।

সিরিয়ান অবজারভেটরী ফর হিউম্যান রাইটস বলেছে মঙ্গলবার দামেস্কে বিমান হামলায় নতুন করে ২৪ জন নিহত হয়েছে যাদের মধ্যে অনেকেই নারী ও শিশু।

XS
SM
MD
LG