অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া ও সিরিয়া আলেপ্পো যাবহর হামলায় সংশ্লিষ্টার কথা কথা অস্বীকার করে চলেছে এখনো


সপ্তাহের গোড়ার দিকে সিরিয় শহর আলেপ্পোর অদূরে মানবিক ত্রাণ সামগ্রী বহনকারি যানবহরের ওপর যে হামলা হয়, রাশিয়া ও সিরিয়া সরকারের কর্মকর্তারা সমস্বরে তাতে তাদের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করে চলেছেন এখনো- আজ বুধবারেও। এ পরিস্থিতিতে সিরিয়ার জন্যে জাতিসংঘের সকল প্রকার ত্রাণ সহায়তা বন্ধ করা হয়েছে। ঐ হামলার হাত থেকে রক্ষা পান যাঁরা সেই তাঁরা এবং জরূরী উদ্ধার কাজে ব্যাপৃতরা জোরের সঙ্গেই বলেছেন- ৩১ ট্রাকের ঐ বহরে ২০ ক্ষেপনাস্ত্রের গোলাবর্ষন হামলা চলতে থাকে, হয় কোনো বিমান অথবা হেলিকপ্টার থেকে, প্রায় দু’ঘন্টা যাবত- লাগাতার।

ঐ যানবহরের নজরদারির কাজে ব্যাপৃত আরব রেড ক্রীসেন্ট সংস্থার এক কর্মির ভাইয়ের প্রত্যক্ষদর্শী বিবরণ থেকে এসব কথা জানা গিয়েছে।

আলী বারাকাত নিজেও একজন ত্রাণ কর্মি। তিনি জানান- প্রথম ক্ষেপনাস্ত্রের আঘাতে তাঁর ভাই ৯ সন্তানের জনক ওমার বারাকাত প্রাণ হারান- নিজে তিনি তখন লাফিয়ে মাটিতে আছড়ে পড়ে প্রাণ রক্ষা করেন।এরই ক’ ঘন্টা আগে ওমার ঐ যান বহর যাতে আলেপ্পোর পশ্চিম প্রান্তবর্তী সরকার নিয়ন্ত্রিত মহল্লা থেকে বিদ্রোহি দখলিত গ্রাম এলাকায় যেতে পারে সেসব বাবদে বিদ্রোহিদের সঙ্গে – সরকারের লোকজনের সঙ্গে জরূরী কথাবার্তা বলে প্রয়োজনিয় কাগজপত্র সংগ্রহ করেছিলেন। বারাকাত সংবাদ সংস্থাগুলোকে জানান- সোমবার রাতে ছোট্র শহর উরাম আল কুবরায় বিশটিরও বেশি ক্ষেপনাস্ত্র ঐ যানবহরের ওপর আঘাত হানে। আন্তর্জাতিক রেড ক্রস কমিটি বলেছে- ঐ যে হামলায় ২০ অসামরিক লোকের প্রাণ বিনাশ হয়েছে সে হামলা বিদ্রোহি লড়াকুরাই চালিয়েছে- তাদের কোনো বাহিনী বা সিরিয়া সরকার নয় বলে দাবি করেছেন রুশ সরকারের কর্মকর্তারা।

XS
SM
MD
LG