অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া থেকে আমেরিকান সেনা প্রত্যাহারের বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের বিরূপ সমালোচনা করছেন আইন প্রণেতারা


Senator Linsey Graham

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সকল আমেরিকান সেনা প্রত্যাহারের যে সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের, যুক্তরাষ্ট্রের দুটি প্রধান রাজনৈতিক দলের আইন প্রণেতারা তার তীব্র সমালোচনা করছেন।

রিপাবলিকান সেনেটার লিন্ডসি গ্র্যাম যিনি বৈদেশিক সম্পর্ক কমিটির সদস্য তিনি বলেছেন তিনি ডেমোক্র্যাট, সেনেটার ক্রিস ভ্যান হলেনের সঙ্গে কথা বলেছেন এবং তারা তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে আইন প্রস্তাব উথ্থাপন করবেন যদি তুরস্ক সিরিয়ায় আক্রমণ চালায়। তিনি আরও বলেছেন তারা তুরস্ককে নেটো থেকে বার করে দেওয়ার আহ্বান জানাবেন যদি তুরস্ক কূর্দী বাহিনীর উপর আক্রমণ চালায়। কূর্দী বাহিনী আইসিস এর বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রকে সাহায্য করেছে।

এর আগে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সকল আমেরিকান সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের পক্ষে যুক্তি তুলে ধরেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ওদিকে ওই সিদ্ধান্তের বিরুদ্ধে সমালোচনা হচ্ছে যে ওই পদক্ষেপের ফলে যুক্তরাষ্ট্রের মিত্র, কূর্দী বাহিনীর নেতৃত্বে সিরিয়ান ডেমোক্র্যাটিক বাহিনী বিপদের সম্মুখীন হবে এবং সন্ত্রাসী গ্রুপ ইসলামিক স্টেট এর বিরুদ্ধে যে লড়াই তাতে নেতিবাচক প্রভাব পড়বে।

সোমবার খুব ভোরে ট্রাম্প টুইট করেন তার কথায় “এই সব অদ্ভুত অবিরাম যুদ্ধ পরিস্থিতি থেকে আমাদের বেরিয়ে আসার সময় হয়েছে এবং আমাদের সৈন্যদের ঘরে ফিরিয়ে আনতে হবে। এই সব যুদ্ধের অনেকগুলোই উপজাতীয় যুদ্ধ। আমরা যুদ্ধ করব আমাদের স্বার্থে এবং জয় করার জন্যই যুদ্ধ করব।”

XS
SM
MD
LG