অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় লড়াই খতম করানোর লক্ষে শান্তি আলোচনার নতুন সব উদ্যোগ নেওয়া হচ্ছে লণ্ডনে


যুক্তরাষ্ট্র ও বৃটেনের কর্মকর্তারা আবারো আহ্বান জানাচ্ছেন সিরিয়ার সংঘাতের সঙ্গে সংশ্লিষ্ট সবার প্রতি , আলোচনায় বসে কথা বলবার জন্যে । তাঁর এও বলছেন যে , শেষাবধি ক্ষমতা প্রেসিডেন্ট বাশার আসাদকে ছাড়তেই হবে ।
সিরিয়ায় , লড়াই খতম করানোর লক্ষে শান্তি আলোচনার নতুন সব উদ্যোগ নেওয়া হচ্ছে লণ্ডনে – কিন্তু কূটনীতিকেরা বলছেন , হলে কি হবে প্রতিবন্ধক এখনো রয়েই গিয়েছে ।
ফ্রেন্ডস অফ সিরিয়া বা সিরিয়ার মিত্ররূপে চিহ্নিত ১১ দেশের কর্তাব্যক্তিরা সিরিয়ার বিরোধি পক্ষিয় সদস্যবর্গের সঙ্গে আলোচনায় বসছেন । এই কর্তাব্যক্তিদের মধ্যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী রয়েছেন । তিনি বলছেন – লড়াই এবং মানবিক সংকট অবসানের একমাত্র পথই হলো আলোচনার মধ্যে দিয়ে সমাধান হাসিল ।
তবে , সিরিয় ন্যাশনাল কাউন্সিলের মতো গ্রুপগুলো লাগাতারই এ ব্যাপারে আপত্তির কথা জানিয়ে এসেছে । লন্ডন আলোচনা চলাকালেই ইস্তাম্বুলে দলিয় কার্যালয় থেকে কোয়ালিশন গ্রুপের মূখপাত্র খালিদ সালেহ এ ব্যাপারে কথা বলেন । বলেন – জেনিভার ইশতেহারে একটা কথা অনুচ্চ রয়ে গিয়েছে আর সেটা হলো অন্তর্বর্তি সময়ে বাশার আসাদের কি হবে – আগামি দিনের সিরিয়ায় তার কি হাল হবে ।
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আসাদও সম্ভাব্য শান্তি আলোচনা নিয়ে সংশয় ব্যক্ত করেন । সোমবার রাতে লেবাননের আল মায়াদীন টেলিভিশনে এক সাক্ষাত্কারে তিনি বলেন – জেনিভার সম্মেলনে অংশ নেবে যারা , তারা কারা – সিরিয়ার জনগনের সঙ্গে তাদের সম্পর্ক কি – তারা কি সিরিয়ার জনগনের প্রতিনিধিত্ব করে ?
সোমবার কাতার ও সৌদি কর্মকর্তাদের সঙ্গে প্যারিস বৈঠক চলাকালে পররাষ্ট্রমন্ত্রী জন কেরী হূঁশিয়ার করে বলেন – মি:আসাদ ক্ষমতায় থাকা অবস্থায় শান্তিপূর্ণ কোনো সমাধান সম্ভব নয় ।
আসছে মাসের শেষাশেষি জেনিভায় শান্তি আলোচনা করানোর চেষ্টায় কেরী রূশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ ও জাতিসংঘ–আরব লীগ দূত লাখদার ব্রাহিমীর সঙ্গে মিলে চেষ্টা চালাচ্ছেন ।
২ হাজার এগারোর পর থেকে নিয়ে সিরিয়ায় , লড়াইয়ে মারা গিয়েছেন লক্ষাধিক মানুষ – ভিটেছাড়া হয়েছেন আরো বহু লক্ষ লোক ।
XS
SM
MD
LG