অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলামিক স্টেইট জঙ্গিরা প্রাচীন শহর পালমাইরার নিদর্শন বিভাগের পরিচালকের শিরশ্ছেদ করেছে


Bangla News Wednesday 08 19 2015

World Humanitarian Day 11782750

আজ মানবতা মতাদর্শী কর্মি যাঁরা কর্তব্যপালনরত অবস্থায় প্রাণ হারিয়েছেন বা আহত হয়েছেন, তাঁদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন আজকের এই বিশ্ব মানবতা দিবসে। দু’ হাজার আট সালের ডিসেম্বরে জাতিসংঘ সাধারণ পরিষদ আগস্টের এই উনিশ তারিখকে বিশ্ব মানবতা দিবস হিসেবে নির্ধারণ করে। দু’ হাজার তিন সালের এই দিনটিতে ইরাকের রাজধানী বাগদাদে জাতিসংঘ সদর কার্যালয়ের ওপর যে সন্ত্রাসী হামলা হয়েছিলো তারই স্মরণে এ দিন পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।মিশন প্রধান সের্গিয়ো বিয়েরা ডি মেলোসহ জাতিসংঘের ২১ কর্মি ঐ হামলায় প্রাণ হারান।জেনিভায় জাতিসংঘের প্রধান মুখপাত্র আহমদ ফওযি ছিলেন সে সময় মেলোর প্রেস সেক্রেটারী। ঐ দিনটির কথা এখনো তাঁর পরিস্কার মনে আছে।

সেদিনের সে সন্ত্রাসী হামলার পর মানবতা মতাদর্শি কর্মিদের ওপর হামলার মাত্রা কমেনি-বেড়েছেই।

স্বাস্থ পরিচর্য্যা কর্মিদের ওপর লাগাতার যে হামলা হয়ে চলেছে, জাতিসংঘের বিশ্ব স্বাস্থ সংস্থা WHO সেসব প্রতিরোধে সবার মনোযোগ আকর্ষন করছে। এক দু’ হাজার চোদ্দ সালেই ৩২টি দেশে ৬ শ’ তিন স্বাস্থ কর্মি প্রাণ হারান- জখম হন ৯ শ’ ৫৮ স্বাস্থ কর্মি। সংঘাত পরিকীর্ণ অঞ্চলগুলোয় স্বাস্থ কর্মিরা নিরন্তর হামলার শিকার হচ্ছেন।

Bangkok Blast 11780098

ব্যাঙ্ককের যে উপাসনালয়ের সামনে প্রচন্ড বিস্ফোরণে কমসে কম ২২ ব্যক্তির প্রাণ বিনাশ হয় সে উপাসনালয়টি এখন আবার সর্ব সাধারনের জন্যে খুলে দেওয়া হয়েছে। থাই কতৃপক্ষ ইতিমধ্যে, এ ঘটনার মুল সন্দেহভাজন বলে যাকে মনে করা হচ্ছে তার সন্ধানে তল্লাশি অভিযান চালিয়ে যাচ্ছে নিরন্তর।

উপসনালয়ে প্রার্থনার অনুষ্ঠান আবার শুরু হয়েছে-আসপাশের লোকজন,ফুল দিয়ে,মৌন প্রার্থনায় হতাহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন স্থানটিতে গিয়ে। এরাওয়ান উপাসনালয়ের ঐ বিস্ফোরণে, আহতের সংখ্যাও এক শ’ বিশেরও বেশি।

নিরাপত্তা ক্যামেরার ছবিতে দেখা যায়- হালকা পাতলা গড়নের এক যুবা পুরুষ –এলোমেলো কালো চুল,হলুদ রংয়ের শার্ট গায়ে- বেঞ্চের নিচে একটা ব্যাগপ্যাক রেখে আস্তে ধীরে চলে যাচ্ছে ঘটনাস্থল থেকে- ঠিক ঐ বিস্ফোরণের পুর্ব মুহুর্তেই। কতৃপক্ষ বলছে- সম্ভবত: ঐ ব্যক্তিই বোমা হামলার জন্যে দায়ি- তবে, সঙ্গে অন্যেরা সংশ্লিষ্ট ছিলো যে , এ সম্ভাবনার কথাও উড়িয়ে দিচ্ছেনা কতৃপক্ষ।প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা বলছেন, এমোন মারাত্মক কোনো ঘটনা থাইল্যান্ডে আগে আর কখনো ঘটতে দেখা যায় নি। ষাইট লক্ষ মানুষের এ শহরটি ঐ ঘটনার পর থেকে তটস্থ হয়ে রয়েছে- গতকাল, নদীর পাড়ের ট্রানযিট স্টেশানের কাছে, ব্রিজের নিচে- পানির ওপর আরেকটি বিস্ফোরণ ঘটে- তবে তাতে কেউ হতাহত হয়নি।

প্রধানমন্ত্রী টেলিভিশনে ভাষন দিয়েছেন। বলেছেন- দায়িদেরকে খুঁজে বের করতে কাজ করছে সরকার- দায়ি যে বা যারাই হোকনা কেন, বিচারের কাঠগড়ায় দাঁড় করানো হবেই।

US Iran Nuclear Deal 11781810

যুক্তরাষ্ট্র কংগ্রেসের সেনেট সভার আরেক সুপরিচিত বিধায়ক বলেছেন- ইরানের সঙ্গে সম্পাদিক পারমানবিক রফার বিরুদ্ধে ভোট দেবেন তিনি। এখন এতে করে কংগ্রেসে ঐ রফা অনুমোদিত হওয়ার সম্ভবনা আরো বেশি করে অনিশ্চিত হয়ে গেলো।নিউ জার্সির রবার্ট মেনেনডেয মঙ্গলবার এক বক্তৃতায় বলেছেন-প্রেসিডেন্ট ওবামা যে বলছেন- এই রফা ইরানের পারমানবিক কর্মসূচী চিরতরে থামিয়ে দেবে, কথাটা ঠিক নয়।

ইসলামি প্রশাসন পারমানবিক অভিলাশ চরিতার্থ না করার ওয়াদা আগেও ভঙ্গ করেছে।

এর আগে,ডেমোক্র্যাট দলিয়দের ভেতর তিন নম্বর অবস্থানের শীর্ষ নেতা নিউ ইয়র্ক থেকে নির্বাচিত সেনেট বিধায়ক চাক শুমার বলেন- ঐ পারমানবিক রফার বিপক্ষে ভোট দেবেন তিনি।

ইতিমধ্যে, প্রেসিডেন্ট ওবামা প্রত্যয় ব্যক্ত করে বলেইছেন- কংগ্রেসের প্রতিনিধি পরিষদে-সেনেট সভায় আসছে মাসে পারমানবিক রফার বিরুদ্ধে ভোট পড়ে তো তিনি তাতে ভিটো দেবেন। কংগ্রেসে ঐ ভিটো রদ করাতে যথেষ্ট ভোট রয়েছে কিনা পরিস্কার নয়।

সিরিয়ায়, ইসলামিক স্টেইট জঙ্গিরা প্রাচীন শহর পালমাইরার নিদর্শন সম্পর্কীত বিভাগের পরিচালকের শিরশ্ছেদ করেছে। প্রাচীন নিদর্শনের জন্যে জগদ্বিখ্যাত শহরটি চরমপন্থীরা কব্জা করে মাস তিনেক আগে।

পালমাইরার নিদর্শন বিভাগীয় বর্তমান পরিচালক মামুন আব্দুল করিম বলেন- তাঁর পুর্বসূরী বিরাশি বছর বয়সি খালেদ আসাদকে হত্যা করা হয় মঙ্গলবার।শহরটির দু’ হাজার বছর আগের সব পুরা-নিদর্শনের সূরক্ষায় তিনি দীর্ঘ পঞ্চাশ বছর কাজ করেছেন।ইউনেস্কোর বিশ্ব প্রাচীন ঐতিহ্য স্থল হিসেবে চিহ্নিত এটি। বৃটেন ভিত্তিক সিরিয়ান অবযারভেটরী ফর হিউম্যান রাইটস বলছে- আসাদকে হত্যা করা হয় পালমাইরার একটি চৌরাস্তার মোড়ে জন সমক্ষে ডজন কে ডজন লোকের উপস্থিতিতে।

XS
SM
MD
LG