অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া ছেড়ে য়ুরোপ পালাচ্ছে এরকম শরনার্থীর সংখ্যা বৃদ্ধির জন্যে পশ্চিম বিশ্বই দায়ি-অভিযোগ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের


সিরিয়া ছেড়ে য়ুরোপ পানে ধেয়ে চলেছে বিপুলভাবে এরকম শরনার্থীর সংখ্যা বৃদ্ধির জন্যে পশ্চিম বিশ্বের দেশগুলোকেই দায়ি করছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ- বলছেন,সিরিয়া সংকটে, গোড়া থেকেই পশ্চিম মদত জুগিয়েছে সন্ত্রাসবাদকে।

সিরিয়া সংঘাতের সূচনা হয়েছিলো দু’ হাজার এগারোর মার্চ মাসে-শান্তিপুর্ণ প্রতিবাদ বিক্ষোভের মধ্যে দিয়ে – পরবর্তীতে যা কিনা কঠোর-উদগ্র অবদমনের মুখোমুখি গিয়ে দাঁড়ায়- বহূ পাক্ষিক গৃহযুদ্ধের রূপ পরিগ্রহ করে তা– সিরিয়ার অর্ধেক সংখ্যক মানূষই উপায়ন্তর না দেখে প্রাণ নিয়ে দেশ ছেড়ে পালাতে শুরু করেন। এজন্যে সরকারই যে দায়ি একথা আসাদ অস্বীকার করেন। রাশিয়ার সংবাদ মাধ্যমের সঙ্গে এক সাক্ষাৎকারে- বলেন , এসবই ঐ পশ্চিমের অপপ্রচার-কুৎসা রটনা। সরকার বিরোধী লড়াকুদেরকে আসাদ বহুদিন যাবতই সন্ত্রাসী নামে চিহ্নিত করে এসেছেন।যুক্তরাষ্ট্র ও য়ুরোপের কিছু দেশ, তারা যাঁদেরকে নমনীয় মাত্রার বিদ্রোহি নামে অভিহিত করে থাকে, তাঁদেরকে সামরিক সম্ভার ও প্রশিক্ষণ যুগিয়েছে।সিরিয়া – যুক্তরাষ্ট্র দু’দেশই বলেছে- ইসলামিক স্টেইট বিরোধী তাদের অভিযাত্রায় পরস্পর তারা একে অন্যের সহযোগীতা করে না।

XS
SM
MD
LG