অ্যাকসেসিবিলিটি লিংক

তাইওয়ান-যুক্তরাষ্ট্রের সহযোগিতার সম্পর্ক অটুট থাকবে: যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল


চীন এবং স্বশাসিত দ্বীপ তাইওয়ানের মধ্যে উত্তেজনা বৃদ্ধির মধ্যে যুক্তরাষ্ট্রের একটি বেসরকারি প্রতিনিধিদল আজ বৃহস্পতিবার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইঙ্গ ওএনের সঙ্গে বৈঠক করেছেন।

যুক্তরাষ্ট্রের সাবেক সেনেটর ক্রিস্টফার ডড এবং সাবেক উপ-পররাষ্ট্রমন্ত্রী জেমস স্টেইনবার্গ ও রিচার্ড আর্মিটেজ, প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষে তাইওয়ান এবং তার গণতন্ত্রের প্রতি সমর্থন জানাতে গতকাল বুধবার তাইপেইতে গিয়ে পৌঁছান। এই আলোচনা শুরু হবার আগে, উদ্বোধনী অনুষ্ঠানে ডড সাইকে বলেন যে, ওয়াশিংটনের সঙ্গে তাইপেই’র সম্পর্ক আগেকার যে কোন সময়ের তূলনায় এখন আরও শক্তিশালী হয়েছে। তিনি সংকল্প প্রকাশ করেন যে, বাইডেন প্রশাসন নির্ভরযোগ্য এবং আস্থাশীল বলে প্রমাণ রাখবে যার ফলে তাইওয়ান তার আন্তর্জাতিক অবস্থানকে সম্প্রসারিত করবে। তিনি আরও বলেন যুক্তরাষ্ট্র, “আত্মরক্ষার্থে আপনাদের বিনিয়োগে সহযোগিতা করবে”।

সাই আমেরিকার এই তিন প্রতিনিধিকে বলেন, তাইওয়ান যুক্তরাষ্ট্রসহ, “সমমনা দেশগুলোর সঙ্গে কাজ করতে প্রস্তুত, যাতে করে ইন্দো-প্যাসিফিক অঞ্চলকে সম্মিলিত ভাবে সুরক্ষা করা যায়”। এই সফরটি এমন এক সময় হলো যখন চীন তাইওয়ানের কাছে তার সামরিক উপস্থিতি বৃদ্ধি করছে।

XS
SM
MD
LG