অ্যাকসেসিবিলিটি লিংক

আজ থেকে আবার উন্মুক্ত হলো তাজমহল


Tajmahal

তাজমহলের শহর আগ্রায় পর্যটক গাইডরা আনন্দ প্রকাশ করে যখন ভারতের শীর্ষ এই পর্যটন স্থল বুধবার নতুন করে জীবন ফিরে পায়। মুঘল সম্রাট শাহজাহানের তৈরি ১৭ শতকের এই প্রেমের স্মারকটি গত বছর মার্চ মাসে বন্ধ করে দেয়া হয়, সেপ্টেম্বরে খোলা হয় এবং এ বছর এপ্রিলে আবার  বন্ধ করে দেয়া হয় । আজ প্রথম দিন সেখানে দর্শকদের ভিড় ছিল খুব কম , কর্তৃপক্ষ প্রতিদিন ৬৫০ জন দর্শককে প্রবেশে অনুমতি দিয়েছে।

বার্তা সংস্থা এ এফপি জানাচ্ছে ভারতে করোনাভাইরাসের প্রকোপ সম্প্রতি কমে যাওয়ায় এবং সেখানে বিধিনিষেধ শিথিল করায়, দর্শনার্থীদের জন্য তাজমহল খুলে দেয়া হচ্ছে। এপ্রিল ও মে মাসে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা রেকর্ড ছাড়িয়ে যায়, কোন কোন স্থানে স্বাস্থ্য পরিষেবা হিমশিম খায় এবং লক-ডাউন ও অন্যান্য বিধিনিষেধ আরোপ করা হয়। তবে সাম্প্রতিক সপ্তাগুলোতে সংক্রমণের সংখ্যা হ্রাস পেয়েছে এবং নতুন দিল্লি ও মুম্বাইসহ বিভিন্ন শহরে বিধিনিষেধ শিথিল করা হয়েছে।

তাজমহলের শহর আগ্রায় পর্যটক গাইডরা আনন্দ প্রকাশ করে যখন ভারতের শীর্ষ এই পর্যটন স্থল বুধবার নতুন করে জীবন ফিরে পায়। মুঘল সম্রাট শাহজাহানের তৈরি ১৭ শতকের এই প্রেমের স্মারকটি গত বছর মার্চ মাসে বন্ধ করে দেয়া হয়, সেপ্টেম্বরে খোলা হয় এবং এ বছর এপ্রিলে আবার বন্ধ করে দেয়া হয় । আজ প্রথম দিন সেখানে দর্শকদের ভিড় ছিল খুব কম , কর্তৃপক্ষ প্রতিদিন ৬৫০ জন দর্শককে প্রবেশে অনুমতি দিয়েছে।

কভিড ১৯ এর সতর্কতা কারণে দর্শনার্থীদের ঐ সমাধির চকচকে মার্বেল পাথর স্পর্শ করতে দেয়া হয়নি কিন্তু তার পরও যারা বিশ্বের এই নতুন সপ্তাশ্চর্যের একটিতে গেছেন তারা খুবই খুশি। ব্রাজিলের একজন দর্শনার্থী ৪০ বছর বয়সী মেলিসা ড্যালা বলেন , “আমি খুবই খুশি, আমি এটি দেখতে পেরেছি, বিস্ময়কর ব্যাপার”। তিনি এ এফপিকে বলেন , “আমি যখন প্রথম এটি দেখি, আমি কেঁদে ফেলেছি , হায় ঈশ্বর !” এ দিকে মঙ্গলবার ভারতে গত ২৪ ঘন্টায় ৬২,২২৪ জন এই নতুন কভিড ১৯ এ সংক্রমিত হয়েছে, এপ্রিল-মে মাসে এই সংখ্যা ছিল প্রতিদিন চার লক্ষ।(এএফপি)

XS
SM
MD
LG