অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের পূর্বাঞ্চলের একটি জেলা দখল করলো তালিবান


তালিবান বিদ্রোহীরা আফগানিস্তানের পূর্বাঞ্চলের একটি জেলা দখল করেছে এবং আরেকটি জেলায় সরকারের সঙ্গে সাময়িক সন্ধি করেছে। এ দিকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিদেশি সৈন্য সে দেশ ত্যাগ করা অব্যাহত রেখেছে। পৃথক আরেকটি ঘটনায় আজ খুব সকালে দক্ষিণের হেলমান্দ প্রদেশে  রাস্তায় পাতা একটি বোমা বিস্ফোরিত হলে নারী ও শিশুসহ কমপক্ষে ন’জন অসামরিক লোক প্রাণ হারিয়েছে।

তালিবান বিদ্রোহীরা আফগানিস্তানের পূর্বাঞ্চলের একটি জেলা দখল করেছে এবং আরেকটি জেলায় সরকারের সঙ্গে সাময়িক সন্ধি করেছে। এ দিকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিদেশি সৈন্য সে দেশ ত্যাগ করা অব্যাহত রেখেছে। পৃথক আরেকটি ঘটনায় আজ খুব সকালে দক্ষিণের হেলমান্দ প্রদেশে রাস্তায় পাতা একটি বোমা বিস্ফোরিত হলে নারী ও শিশুসহ কমপক্ষে ন’জন অসামরিক লোক প্রাণ হারিয়েছে।

সরকারি সুত্র এবং বাশিন্দারা ভয়েস অফ আমেরিকাকে বলেছেন যে তালিবান লাঘমান প্রদেশের সংঘর্ষপূর্ণ দাওলাত শাহ জেলায় প্রবেশ করে। তার আগে কোন রকম প্রতিরোধ না করেই আফগান নিরাপত্তা বাহিনী তাদের নিরাপত্তা চৌকি ত্যাগ করে চলে যায়। বলা হচ্ছে বিদ্রোহীরা একটি গুরুত্বপূর্ণ সরকারি ভবন এবং আশপাশের নিরাপত্তা চৌকিগুলোতে অগ্নি সংযোগ করে। ঐ আফগান জেলাটিকে তালিবান গত ছ’মাস ধরে ঘিরে রেখেছিল।

তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে দাবি করেন যে আফগান পুলিশ এবং সৈন্যরা ঐ এলাকা ছেড়ে পালিয়ে যাবার পর তারা দুটি ট্যাংক , একটি সামরিক যান এবং অনেক অস্ত্র শস্ত্র দখল করেছে। আফগান প্রতিরক্ষা মন্ত্রক অবশ্য বলছে যে তাদের বাহিনী কৌশলগত কারণে পিছিয়ে গেছে কিন্তু ঐ এলাকায় সংঘর্ষ এখনও চলছে এবং বিদ্রোহীরা প্রচন্ড ক্ষয়ক্ষতির শিকার হয়েছে। এই লড়াইয়ের ঠিক একদিন আগে পার্শ্ববর্তী আলীশাং জেলায় স্থানীয় বয়স্ক নেতারা নিশ্চিত করেন যে স্থানীয় কৃষকদের গম তোলার সুযোগ দেয়ার জন্য আফগান বাহিনী এবং তালিবান এক মাসের জন্য বৈরিতা বন্ধ রাখতে সম্মত হয়েছে।

XS
SM
MD
LG