অ্যাকসেসিবিলিটি লিংক

থাইল্যান্ডের আদালত,সংসদিয় নির্বাচনের আইনী বৈধতায় রায় প্রদানে অসম্মতি জানিয়েছে


থাইল্যান্ডের একটি আদালত,দেশটির সম্প্রতি অনুষ্ঠিত সংসদিয় নির্বাচনের আইনী বৈধতা নিয়ে কোনো রায় প্রদানে অসম্মতি জানিয়েছে এবং এতে করে বিরোধি পক্ষিয় ডেমোক্র্যাটিক পার্টির গায়ে চড়া একটা আঘাত লেগেছে- তারা ঐ নির্বাচনকে অবৈধ বলছে।
বুধবার ঐ সাংবিধানিক আদালত ক্ষমতাসীন ফিই থাই পার্টীর একটি প্রস্তাবও প্রত্যাখ্যান করে যে প্রস্তাবে তারা বিরোধি দলের বিগত সপ্তাহগুলোর প্রতিবাদ বিক্ষোভকে রাষ্ট্র বিরোধী অভ্যুত্থান বলে দাবি জানিয়েছে।
এই আদালতি বক্তব্যে থাইল্যান্ডের রাজনৈতিক অচলাবস্থায় কোনো হেরফের হয়নি, গত বছরের শেষ দিক থেকে যে অচলাবস্থা কিনা দেশটিকে থামিয়ে রেখেছে-একটি তত্বাবধায়ক সরকারের হাতে পঙ্গু করে আটকিয়ে রেখেছে তাকে।
প্রধানমন্ত্রী ইংলাক শিনাওয়াত ভেবেছিলেন,দু’ই ফেব্রূয়ারির আগাম নির্বাচন সংকট মোচনে ফল দেবে।কিন্তু বিরোধি পক্ষ নির্বাচন বয়কট করে- বেশ কিছু প্রদেশে ভোটে বিঘ্ন সৃষ্টি করে তারা।
মঙ্গলবার নির্বাচন কমিশন থেকে ঘোষনা করা হয়-ভোট হতে পারেনি যেসব এলাকায়,এপ্রিলের শেষভাগে সেসব যায়গায় আরেক প্রস্থ নির্বাচন হবে-নির্দিষ্টভাবে দিনক্ষনের কোনো উল্লেখ অবশ্য করা হয়নি।সংসদের নিম্ন কক্ষের যথেস্ট সংখ্যক আসন পূরণের ভোট না হওয়া অবধি নতুন সরকার গঠন করা যাবেনা এবং নীতি নির্ধারণ বিষয়ে মিস ইংলাকের তত্বাবধায়ক সরকারের নিয়ন্ত্রণ আটকিয়ে রইবে সিমিত মাত্রাতেই।
XS
SM
MD
LG