অ্যাকসেসিবিলিটি লিংক

থাইল্যান্ডের একটি রাজনৈতিকদল বিলুপ্তির মুখে


Leader of Thai Raksa Chart party Preecha Pholphongpanich, center, holds a picture of Princess Ubolratana at election commission of Thailand in Bangkok, Feb. 8, 2019. The political party has selected the princess as its nominee to serve as the next prime m

থাইল্যান্ডের নির্বাচন কমিশন সেই রাজনৈতিক দলটির বিলুপ্তি চাইছে যে দলটি প্রধানমন্ত্রী পদের জন্য রাজ পরিবারের একজন সদস্যাকে মনোনীত করেছিল।নির্বাচন কমিশন আজ সে দেশের সাংবিধানিক আদালতের কাছে অনুরোধ করেছে যাতে করে থাই রাকসা চার্ট পার্টিকে নিষিদ্ধ ঘোষণা করা হয় কারণ তারা সাংবিধানিক রাজতন্ত্রের সঙ্গে গণতান্ত্রিক ভাবে নির্বাচিত সরকার পদ্ধতিকে লংঘন করেছে।

গত শুক্রবার থাই রাকসা পার্টি, রাজকুমারি উবলরাতানা মাহিদোলকে, ২৪ শে মার্চের নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য মনোনয়ন করে । ৬৭ বছর বয়সী রাজকুমারি উবোলরাতানা ১৯৭২ সালে একজন আমেরিকানকে বিয়ে করার পর তাঁর রাজকীয় উপাধি ত্যাগ করেন। তবে ঐ আমেরিকানের সঙ্গে তাঁর বিয়ে-বিচ্ছেদ ঘটে। কিন্তু রাজা মহা ভাজিরালংকর্ন, তাঁর বোনের মনোনয়নকে এই বলে অসাংবিধানিক বলেছেন যে উবোলরাতানা এখনো রাজপরিবারের সদস্যা। সোমবার নির্বাচন কমিশন আনুষ্ঠানিক ভাবে তাঁকে নির্বাচনের প্রার্থি হিসেবে অযোগ্য ঘোষণা করে।

তাঁর নিজের সামাজিক যোগাযোগের মাধ্যমে উবোলরাত্না দুঃখ প্রকাশ করে বলেন যে থাই জনগণ এবং দেশের জন্য কাজ করার আমার নির্ভেজাল ইচ্ছের কারণে যে সমস্যা সৃষ্টি হয়েছে তা আজকের দিনে এবং আজকের যুগে হওয়া উচিৎ ছিল না।

XS
SM
MD
LG