অ্যাকসেসিবিলিটি লিংক

তুর্কি কর্তৃপক্ষের ঘোষণা : অভুত্থান ব্যর্থ হাজার হাজার সৈন্য গ্রেপ্তার


তুর্কি কর্মকর্তারা বলছেন যে প্রায় তিন হাজার সৈন্য এবং সেনা কর্মকর্তা যারা শুক্রবার রাতে অভূত্থানের চেষ্টা চালায় তাদের গ্রেপ্তার করা হয়েছে এবং প্রেসিডেন্ট একজন নির্বাসিত ধর্মীয় নেতাকে এই অভুত্থানের ষড়যন্ত্র করার জন্য অভিযুক্ত করেন।

ঐ ধর্মীয় নেতা ফাতুল্লাহ গুলেনের সঙ্গে সম্পর্ক রাখার অভিযোগে প্রায় দু হাজার সাত শ পঁয়তাল্লিশ জন বিচারককে সামঢিক ভাবে বরখাস্ত করা হয়েছে। তুরস্কের সংবাদ মাধ্যম আরও জানাচ্ছে যে তুরস্কের সুপ্রিম কোর্টের সদস্যদের বিরুদ্ধে ১৪০ টি গ্রেপ্তারী পরোয়ানা জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পেনসিলভিনিয়া অঙ্গরাজ্যে বসবাসরত এই ইসলাম প্রচারক ফাতুল্রঅহ গুলেন এই ষড়যন্ত্রের পেছনে তার থাকার কথা অস্বীকার করেছেন। আজই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি বলেন তুরস্ক গুলেনকে স্বদেশে ফেরৎ পাঠানোর কোন আনুষ্ঠানিক অনুরোধ করেনি তবে তুরস্ক সরকার তার বিরুদ্ধে অকাট্য প্রমাণ দিলে যুক্তরাষ্ট্র সেটা বিবেচনা করে দেখবে।

প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম শনিবার বিকেলে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে কালকের রাতকে , “ তুর্কি রাষ্ট্রের জন্য একটি কালিমা লিপ্ত রাত “ বলে বর্ণনা করেন। এর আগে সেনাবাহিনীর ভারপ্রাপ্ত চীফ অফ স্টাফ উমিত দুন্দার রাষ্ট্র ও তুরস্কের জনগণের মধ্যে ঐতিহাসিক সহযোগিতার প্রশংসা করেন এবং সতর্ক করে দেন যে অভুত্থানকারী সৈন্যদের কর্মকান্ড খুব সহজেই ক্ষমা করা হবে না।

XS
SM
MD
LG