অ্যাকসেসিবিলিটি লিংক

সড়ক দূর্ঘটনা রোধে তরুনদের থ্রী-ডি জেব্রা ক্রসিং


3D Zebra Crossing

সম্প্রতি সড়ক দূর্ঘটনায় বাংলাদেশের রাজধানীতে দুই শিক্ষার্থীর মৃত্যুতে নড়েচড়ে বসেছে দেশের সকল মহল। শুধু দেশেই নয় দেশের বাইরেও নিরাপদ সড়কের দাবিতে সোচ্চার ছিল শিশু-কিশোর সহ সব বয়সের মানুষ। সড়কের শৃংখলা ফিরিয়ে আনতে শিক্ষার্থীরাও বেশ কিছুদিন ধরে রাজধানী সহ সারাদেশে ট্রাফিক পুলিশকে সহায়তা করেছিল। শিক্ষার্থীরা সড়ক থেকে স্কুলে ফিরে গেলেও তাদের মাথায় এখনও রয়ে গেছে কিভাবে নিরাপদ করা যাবে এই নিয়ন্ত্রনহীন সড়ক। কিভাবে বাঁচানো যাবে অসংখ্য তাজা প্রান।

তারই অংশ হিসেবে রাজধানীতে মহাখালীর কিছু তরুন ট্রাফিক পুলিশের অনুমোদন নিয়ে শুরু করেছে থ্রী-ডি জেব্রা ক্রসিং এর কাজ। এটা জেব্রা ক্রসিং হলেও থ্রী-ডি হওয়াতে দূর থেকে এটাকে স্পীড ব্রেকার বলে মনে হয়। ফলে দ্রুত গতিতে আসা সকল গাড়ী জেব্রা ক্রসিংয়ের কাছাকাছি এসে গতি কমিয়ে দেয়। পথচারী, স্থানীয় ব্যবসায়ী, যাত্রী ও গাড়ী চালক সবাই এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। সড়ক দূর্ঘটনা কমাতে তাই তারা নির্ঘুম এ কাজ করে চলছে।

3D Zebra Crossing
3D Zebra Crossing

তরুনদের এ অভিনব কাজে ভীষন খুশী স্থানীয় জনগন। স্থানীয় এক তরুন উদ্যোক্তা নজরুল আলম স্বপন ভয়েস অব আমেরিকাকে জানান, এখানে অনেক পুরাতন একটি প্রাথমিক বিদ্যালয় আছে। ঐ বিদ্যালয়ের ছোঠ ছোট শিক্ষার্থীরা রাস্তা পার হওয়ার সময় অনেকবার বড় বড় দূর্ঘটনা ঘটেছে। তাই শিক্ষার্থীরা থ্রী-ডি জেব্রা ক্রসিংয়ের প্রস্তাবে সাথে সাথে তারা সাড়া দেয়।

স্থানীয় তরুন রাব্বী ও কামরুল হাসান বলেন, রাজধানীর যে কোন স্থানে এমনটির প্রয়োজন হলে তারা সহায়তা করতে প্রস্তুত। এ ব্যপারে পুলিশ প্রশাসন তাদের দারুনভাবে সহায়তা করছে। যা তাদেরকে অনেক বেশি উৎসাহিত করে তুলেছে।

XS
SM
MD
LG