অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলে আরও তিন জন ফিলিস্তিনির মৃত্যু , সহিংসতা বন্ধের জন্য প্রেসিডেন্ট ওবামার আহ্বান


আজ শনিবারও ইসরাইলি ও ফিলিস্তিনদের মধ্যে সাম্প্রতিক সহিংসতার রেশ অব্যাহত ছিল এবং ইসরাইলি কর্মকর্তারা জানিয়েছেন যে তিনটি পৃথক ঘটনায় ইসরাইলিদের উপর আক্রমণ চালানোর সময়ে তিনজন ফিলিস্তিনকে গুলি করে হত্যা করা হয়েছে।

প্রথম হামলার ঘটনাটি ঘটে পশ্চিম তীরের হেব্রন শহরে যখন একজন ফিলিস্তিনি সেখানে বসতি স্থাপনকারী একজন ইসরাইলিকে ছুরিকাঘাত করার চেষ্টা করে। পুলিশ বলছে যে ইসরাইলী ঐ লোকটি গুলি চালালে ১৮ বছর বয়সী ঐ ফিলিস্তিনি প্রথমে আহত হয় এবং পরে মারা যায়।

ইসরাইলি কর্মকর্তারা বলছেন যে পূর্ব জেরুজালেমের একটি তল্লাশি চৌকিতে সবজি কাটার ছুরি নিয়ে ১৬ বছরের একজন কিশোর ইসরাইলী পুলিশকে আক্রমণ করার চেষ্টা করলে তাকে গুলি করে হত্যা করা হয়। পুলিশের তথ্য অনুযায়ী হেব্রনের কাছে একজন মহিলা হামলাকারী সীমান্তে এক মহিলা পুলিশকে ছুরিকাঘাত করলে তাকে ও গুলি করে হত্যা করা হয়। ইসরাইলী সৈন্য এবং পুলিশ প্রায় ৪০ জন ফিলিস্তিনকে হত্যা করেছে , কাউকে আক্রমণ চালানোর সময়ে , অন্যদের বিক্ষোভ প্রদর্শনের সময়ে।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এই সহিংসতা ছড়িয়ে পড়ায় তাঁর উদ্বেগ প্রকাশ করেছেন।তিনি আঞ্চলিক নেতাদের এমন সব বাগাড়ম্বর বন্ধ করার আহ্বান জানিয়েছেন যা কীনা সহিংসতা , ক্ষোভ এবং ভুল বোঝাবুঝি সৃষ্টি করে। প্রেসিডেন্ট বলেন , সহিংসতা বন্ধের জন্য ইসরাইলী ও ফিলিস্তিনদের মধ্যে সব সমস্যার নিস্পত্তি পর্যন্ত আমরা অপেক্ষা করতে পারিনা। প্রেসিডেন্ট আরও বলেন যে থমকে থাকা শান্তি আলোচনা শুরু করার জন্য যুক্তরাষ্ট্রের অসংখ্য প্রচেষ্টার পর এখন পুরো জিনিষটা নির্ভর করছে ইসরাইল ও ফিলিস্তিনদের উপর । তবে এরই মধ্যে সকলকে এটা নিশ্চিত করতে হবে যে নিরপরাধ লোকজন যেন মারা না পড়ে।

এ দিকে শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রদপ্তর এই খবর নিশ্চিত করেছে যে আগামী সপ্তায় পররাষ্ট্র মন্ত্রী জন কেরি ইসরাইলী প্রধানমন্ত্রী বেন ইয়ামিন নেতেনইয়াহুর সঙ্গে বৈঠক করবেন । সম্ভবত জার্মানিতে এই বৈঠক হবার কথা।

.

XS
SM
MD
LG