অ্যাকসেসিবিলিটি লিংক

টিলারসান অঘোষিত এক সফরের আফগানিস্তান গেছেন


Afghanistan US Tillerson Ghani

দক্ষিণ এশিয়া সংক্রান্ত আমেরিকার নতুন কলাকৌশলে বিষয়ে আফগান নেতাদের সঙ্গে আলোচনার জন্য, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসান সোমবার কাবুলে অঘোষিত এক সফরে যান।

টিলারসন মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়া সফরে গেছেন। তিনি সোমবার প্রেসিডেন্ট আশরাফ গানি, প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ এবং আফগান জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হানিফ আতমারের সঙ্গে সাক্ষাৎ করেন। কাবুলের উপকন্ঠে বাগরাম বিমানঘাঁটিতে ওই আলোচনা হয়।

কাবুলে যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে বলা হয়, “পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন দক্ষিণ এশিয়া সংক্রান্ত আমেরিকার নতুন কলাকৌশলে এটা সুস্পষ্ট যে আফগানিস্তানে শান্তি অর্জন এবং যে সন্ত্রাসীরা ওই লক্ষ্য অর্জনে হুমকি সৃষ্টি করবে তারা যাতে অভয় আশ্রয় না পায় তা নিশ্চিত করার জন্য আফগানিস্তান সরকার এবং ওই অঞ্চলে অন্যান্য শরিকদের সঙ্গে কাজ করার ব্যাপারে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ।” আমেরিকান দূতাবাস থেকে আরও বলা হয় “আমেরিকার নতুন কলাকৌশলের প্রতি প্রেসিডেন্ট গানি তাঁর সমর্থন পুনর্ব্যক্ত করেন এবং সকল আফগানের কল্যাণ ও নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সংস্কারের প্রতি সরকারের প্রতিশ্রুতির উপর তিনি জোর দেন।”

আমেরিকার শীর্ষ কূটনীতিক হিসেবে টিলারসান এই প্রথম আফগানিস্তান গেলেন।

XS
SM
MD
LG