অ্যাকসেসিবিলিটি লিংক

টিলার্সান বলেছেন, সঠিক পরিবেশে, আমেরিকা প্যারিস জলবায়ু চুক্তিতে থাকতে পারে


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলার্সান রবিবার বলেছেন, সঠিক পরিবেশে, আমেরিকা প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে থাকতে পারে।

তিনি সিবিএস টেলিভিশনে “ফেস দ্যা নেশন” অনুষ্ঠানে বলেন, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প, সেই সব সঠিক পরিস্থিতি মেনে নিতে রাজী, যেগুলোর ক্ষেত্রে আমরা অন্যান্যদের সঙ্গে আলোচনা করতে পারি। আমরা একটি বিষয়ে একমত যে এটি এখনও একটি চ্যালেঞ্জিং ইস্যু।”

যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক, টিলারসান বলেছেন তারা প্যারিস জলবায়ু চুক্তির শরিকদের সঙ্গে কাজ করতে আগ্রহী যদি তারা, আমেরিকানদের জন্য ন্যায় ও সুষম কয়েকটি শর্ত নির্ধারন করতে পারে এবং আমেরিকার অর্থনীতি ও তাদের অর্থনৈতিক স্বার্থকে তারা স্বীকৃতি দেয়।

এর আগে হোয়াইট হাউস বলেছে, আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন বিষয়ে প্যারিস চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের প্রত্যাহারের ব্যাপারে, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তাঁর মত পরিবর্তন করেননি এবং তা তিনি করবেন না যতক্ষণ না আমেরিকা আরও সুবিধা পাবে।

শনিবার ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকায় প্রকাশিত এক রিপোর্টে বলা হয় ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা মন্ট্রিয়লে জলবায়ু পরিবর্তন বিষয়ে এক শীর্ষ সম্মেলনে বলেছেন যুক্তরাষ্ট্র প্যারিস চুক্তি থেকে প্রত্যাহার করবে না, বরং প্রস্তাব দিয়েছেন যে তারা জলবায়ু পরিবর্তন মোকাবেলার বিষয়ে আন্তর্জাতিক চুক্তিতে পুনরায় সংশ্লিষ্ট হবেন। ওই রিপোর্ট প্রকাশের পরই হোয়াইট হাউস ট্রাম্পের নীতি অবস্থানের কথা পুনরাবৃত্তি করে।

XS
SM
MD
LG