অ্যাকসেসিবিলিটি লিংক

হলোকস্ট নিয়ে পুরোনো ব্যাঙ্গাত্মক মন্তব্যের জন্য টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের পরিচালক বরখাস্ত


ফাইল ফটো : টোকিও অলিম্পিকের লোগো ( এএফপি)

কেন্তারো কোবিয়াশি ১৯৯৮ সালে একটি কমেডিতে এ ধরণের যে মন্তব্য করেছিলেন তার ভিডিও  গত রাতে অন লাইনে প্রকাশ পাওয়ায় তাতে  জাপানের অনেকেই আহত বোধ করেছেন। টোকিও ২০২০ ‘এর প্রধান সেইকো হাশিমোতো সংবাদদাতাদের বলেন , “ এটা আমাদের নজরে আসে যে অতীতে একটি পরিবেশনায় তিনি এমন ভাষা ব্যবহার করেছিলেন যাতে তিনি এমন ভাষা ব্যবহার করেছিলেন যা  ইতিহাসের একটি বিয়োগন্তক ঘটনাকে ব্যঙ্গ করেছিল”। তিনি আরও বলেন, “ আয়োজক কমিটি কোবিয়াশিকে তাঁর দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

টোকিও অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের পরিচালককে হলোকস্ট নিয়ে কয়েক দশক আগে লেখা তাঁর ব্যঙ্গাত্মক মন্তব্যের কারণে তাঁকে ঠিক অনুষ্ঠানের প্রক্কালে বরখাস্ত করা হয়েছে। মহামারির কারণে বিলম্বিত এই খেলার আয়োজকদের জন্য এ ছিল সর্বসাম্প্রতিক আঘাত ।

কেন্তারো কোবিয়াশি ১৯৯৮ সালে একটি কমেডিতে এ ধরণের যে মন্তব্য করেছিলেন তার ভিডিও গত রাতে অন লাইনে প্রকাশ পাওয়ায় তাতে জাপানের অনেকেই আহত বোধ করেছেন। টোকিও ২০২০ ‘এর প্রধান সেইকো হাশিমোতো সংবাদদাতাদের বলেন , “ এটা আমাদের নজরে আসে যে অতীতে একটি পরিবেশনায় তিনি এমন ভাষা ব্যবহার করেছিলেন যা ইতিহাসের একটি বিয়োগন্তক ঘটনাকে ব্যঙ্গ করেছিল”। তিনি আরও বলেন, “ আয়োজক কমিটি কোবিয়াশিকে তাঁর দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ঐ ব্যঙ্গ নাটকের বিষয়কে “অত্যন্ত নিষ্ঠুর” এবং “সম্পুর্ণ অগ্রহণযোগ্য” বলে অভিহিত করেছেন। উদ্বোধনী অনুষ্ঠানে কি হবে জানতে চাইলে তিনি সংবাদদাতাদের বলেন, “ আমার মনে হয় অনুষ্ঠানসূচি অনুযায়ী অনুষ্ঠানটি হওয়া উচিত। এক বিবৃতিতে কোবিয়াশি ক্ষমা প্রকাশ করে বলেন, “ঐ নাটিকাটিতে অত্যন্ত অনুপযোগী কয়েকটি লাইন আছে” । তিনি বলেন, “ সেই সময় লোকজনকে সহজে হাসানো যেত না এবং আমার মনে হয় অত্যন্ত বাজে ভাবে আমি লোকজনের মনোযোগ কাড়বার চেষ্টা করছিলাম”। জাপানি থিয়েটারে সুপরিচিত ব্যক্তি কোবিয়াশি হচ্ছেন উদ্বোধনী অনুষ্ঠান টিমের সর্বসাম্প্রতিক ব্যক্তি যাঁকে দূর্নাম নিয়ে বিদায় নিতে হলো।(এএফপি)

.

XS
SM
MD
LG