অ্যাকসেসিবিলিটি লিংক

টঙ্গীর বিসিক নগরীতে প্যাকেজিং কারখানায় বিস্ফোরণ এবং অগ্নিকান্ডে ২৪ জন নিহত


ঢাকার অদূরের টঙ্গীর বিসিক নগরীতে একটি প্যাকেজিং-এর ফয়েল পেপার তৈরির কারখানার বয়লার বিস্ফোরণ এবং এ কারণে সৃষ্ট অগ্নিকান্ডে এ খবর পাওয়া পর্যন্ত কমপক্ষে ২৪ জন নিহত ও ৭০ জনের মতো আহত হয়েছেন। তাদের প্রায় সবাই-ই শ্রমিক। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন কয়েকজনের অবস্থা গুরুতর বলে জানা গেছে।

শনিবার ভোর ৬টার দিকে ভূমিকম্পের মতো প্রবল ঝাকুনি দিয়ে বিস্ফোরণ এবং সাথেসাথে আগুন লাগার ঘটনা ঘটে ও এতে ৪ তলা ভবনটি ধসে পড়ে। স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, কারখানাটিতে অনেক ধরনের কেমিক্যাল দ্রব্যাদি ছিল বলে আগুন ব্যাপকতা পেয়েছে। দেড় শতাধিক দমকল কর্মীর বেশ কয়েকঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে দুপুরের পর নাগাদ। ওই কারখানাটির প্রত্যক্ষদর্শী একজন শ্রমিক ঘটনা সম্পর্কে বর্ণনা দিয়েছেন।
কারখানায় কতোজন শ্রমিক আসলে কর্মরত ছিলেন তার সুস্পষ্ট হিসেব পাওয়া যায়নি। তবে এর মালিক, জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য সৈয়দ মকবুল হোসেনের দাবি, রাতের শিফটে ৭৫ জন শ্রমিকের কাজ করার কথা।
ঈদুল আযহার আগে শনিবারই ছিল শেষ কর্ম দিবস।
ঘটনার পরিপ্রেক্ষিতে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, বিএনপি প্রধান পৃথক পৃথকভাবে শোক প্রকাশ করেছেন। হতাহতদের জন্য সরকার আর্থিক অনুদান ঘোষণা করেছে।...ঢাকা থেকে আমীর খসরু

please wait

No media source currently available

0:00 0:01:00 0:00

XS
SM
MD
LG