অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে দুই দশকের অভিযানের সমাপ্তি সম্পর্কে সাক্ষ্য দিতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কর্মকর্তারা


বাম দিক থেকে,যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল কেনেথ ম্যাককেঞ্জি, প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এবং জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি সেনেটের আর্মড সার্ভিসেস কমিটির শুনানির সময় সাক্ষ্য দিচ্ছেন। ২৮ সেপ্টেম্বর, ২০২১।

আফগানিস্তানে যুদ্ধের সমাপ্তি এবং দেশটি থেকে ভবিষ্যতে সন্ত্রাসী হুমকির বিষয়ে তাদের বিশ্লেষণ দেওয়ার একদিন পর, যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কর্মকর্তারা বুধবার ক্যাপিটল হিলে কংগ্রেসের আরও একটি প্যানেলের সামনে দুই দশকের অভিযানের সমাপ্তি সম্পর্কে বুধবার সাক্ষ্য দিতে যাচ্ছেন।

প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি এবং যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের কমান্ডার জেনারেল কেনেথ "ফ্র্যাঙ্ক" ম্যাককেঞ্জি, এরা সবাই প্রতিনিধি পরিষদের আর্মড সার্ভিসেস কমিটির কাছে সাক্ষ্য দেবেন।

মঙ্গলবার সেনেটর আর্মড সার্ভিসেস কমিটির সামনে শুনানিতে, আইনপ্রণেতারা দেশের দীর্ঘতম যুদ্ধ শেষ করার সিদ্ধান্তের প্রশংসা যেমন করেছেন তেমনি শেষ দিনগুলোকে আকস্মিক বিপর্যয় হিসেবে আখ্যা দিয়ে নিন্দা করেছেন।

অস্টিন উদ্ধার অভিযানের পক্ষে তাঁর বক্তব্য দেন এবং বলেন নিখুঁত না হলেও এটি যথাসম্ভব বাধা-বিপত্তি ছাড়া করা হয়েছে। অন্য কোন সামরিক বাহিনী এর চেয়ে ভাল কাজ করতে পারত না।

তিনি কমিটির সদস্যদের বলেন, "যুক্তরাষ্ট্রের ইতিহাসে বিমানে করে সবচেয়ে বড় উদ্ধার অভিযান ছিল এটি যা মাত্র ১৭ দিনের মধ্যে কার্যকর করা হয়।৭০ হাজার থেকে ৮০ হাজার মানুষকে উদ্ধার করার পরিকল্পনা ছিল আমাদের কিন্তু ১ লক্ষ ২৪ হাজারের ও বেশি মানুষকে সরিয়ে নেয়া হয়েছে।"

যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় সামরিক কর্মকর্তা মিলি কাবুলে আমেরিকার শেষ দিনগুলি সম্পর্কে বলেন, "এই অভিযানের জন্য প্রয়োজনীয় সব রসদ ছিল যার কারণে এটি সফল হয়েছে কিন্তু কৌশলগত ব্যর্থতা ছিল।" এই অভিযানে ৬ হাজার আমেরিকান নাগরিকসহ ১ লক্ষ ২৪ হাজারের ও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

মিলি বলেন, তালিবানের আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার চূড়ান্ত ফলাফল "২০ দিনের নয় বরং ২০ বছরের একটি সমষ্টিগত প্রভাব।"

তিনি আল-কায়দা এবং ইসলামিক স্টেট খোরাসান যারা আইএস খোরাসান বা আইসিস-কে নামেও পরিচিত সন্ত্রাসী গোষ্ঠীর সম্ভাব্য হুমকির বিষয়ে সতর্ক করেন। আইএস খোরাসান হচ্ছে ইসলামিক স্টেট চরমপন্থী গোষ্ঠীর একটি আফগানিস্তান ভিত্তিক সহযোগী।

ম্যাককেঞ্জি আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের বাহিনী প্রত্যাহারের সময় যেখানে নির্ধারণ করা হয়েছিল সেই ২০২০ সালের দোহা চুক্তির উদ্ধৃতি দিয়ে বলেন, এটি আফগান বাহিনীর উপর "গভীর মানসিক প্রভাব" ফেলেছিল এবং এটি হয়তো তাদের পতনকে ত্বরান্বিত করেছে।

ম্যাককেঞ্জি বলেন, "দোহায় যা ঘটেছে এবং তাঁর পরবর্তীতে আমাদের একটি নির্দিষ্ট তারিখের মধ্যে বেরিয়ে আসার সিদ্ধান্তে তালিবান খুশি হয়েছিল।আমি মনে করি আফগানরা তাতে নৈতিক ও মানসিকভাবে খুব দুর্বল হয়ে পড়েছিল।"

XS
SM
MD
LG