অ্যাকসেসিবিলিটি লিংক

লাইনচ্যুত এ্যামট্রাক ট্রেনটিতে নতুন নিরাপত্তা ব্যাবস্থা থাকলে হয়ত দুর্ঘটনা ঘটতো না


ফিলাডেলফিয়ায় লাইনচ্যুত হওয়া এ্যামট্রাক যাত্রীবাহী ট্রেনটিতে নতুন আধুনিক নিরাপত্তা ব্যাবস্থা থাকলে হয়ত ঐ দুর্ঘটনা ঘটতো না। এ মন্তব্য করেছেন ফেডারেল সরকারী তদন্তকারী।

ন্যাশনাল ট্রান্সপোর্ট সেফটি বোর্ড বলেছে ট্রেনটি ঘন্টায় ১৬০ কিলোমিটারের বেশী গতিতে চলছিল যা স্বাভাবিক গতির চেয়ে প্রায় দ্বিগুন। আর একটি বাকে গিয়ে দুর্ঘটনাটি ঘটে যাতে মারা যান অন্তত ৭ জন আর আহত হন ২০০ জন। অনেকের অবস্থাই আশংকাজনক।

বোর্ড সদস্য রবার্ট সামওয়াল্ট সাংবাদিকদের বলেন যেখানে দুর্ঘটনাটি ঘটেছে সেই স্থানে Positive Train Control নামক নিরাপত্তা ছিল না, যা জিপিএস ও অন্যান্য পর্যক্ষেন যন্ত্রপাতির সাহায্যে ট্রেনের গতি অতিরিক্ত হয়ে গেলে তা আপনা আপনিই কমিয়ে দেয় অথবা অন্য একটি ট্রেনের সঙ্গে সংঘর্ষ হওয়ারবিপদ থেকে রক্ষা করে।

২০০৮ সালে কংগ্রেসে একটি আইন পাশ হয় যাতে সরকারী অর্থায়নে চলা এ্যামট্রাক এবং অপরাপর বেসরকারী যাত্রী বা পন্য পরিবহনকারী ট্রেন এই বছর শেষ নাগাদ ওই Positive Train Control ব্যাবহার নিশ্চিত করার কথা। তবে সেনেট কমার্স এ্যান্ড ট্রান্সপোর্টেশন কমিটি; রেলওয়ে শিল্পে ওই Positive Train Control সিস্টেম ব্যাবহার নিশ্চিত করার সময়সীমা ২০২০ বাড়ানোর আবেদন মঞ্জুর করাহয়।

ফিলাডেলফিয়ার ট্রেন দুর্ঘটনায় নিহত ও আহতদের প্রতি শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্ষ্ট লেডী মিশেল ওবামা।

XS
SM
MD
LG