অ্যাকসেসিবিলিটি লিংক

ডনাল্ড ট্রাম্প আজ স্টেট অফ দ্য ইউনিয়ন ভাষণ দেবেন


প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প আজ মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্র কংগ্রেসের যৌথ অধিবেশনে তাঁর প্রথম আনুষ্ঠানিক রাষ্ট্রীয় পরিস্থিতি বিষয়ক ভাষন বা স্টেট অফ দ্য ইউনিয়ন বক্তৃতায় অর্থনীতির দৃপ্ত বিভঙ্গের কথা বলবেন এবং অভিবাসন বিষয়ে দ্বিদলীয় পদক্ষেপের আহ্বান জানাবেন বলে ধারণা করা হচ্ছে।

ক্ষমতারোহনের এক বছরের মাথায় ট্রাম্প এ ভাষন দিতে চলেছেন। এরই মাত্র সপ্তাহ খানেক আগেই বাজেট নিয়ে এবং নাবালক অবস্থায় এদেশে অবৈধভাবে আগত অভিবাসীদের কেন্দ্র করে বিরোধের কারণে সাময়িকভাবে-আংশিকভাবে সরকারী কাজকর্ম বন্ধ হয়ে গিয়েছিল। ট্রাম্প তাঁর এ রাষ্ট্রীয় পরিস্থিতি বিষয়ক ভাষন বা স্টেট অফ দ্য ইউনিয়ন বক্তৃতায় কর্মসংস্থান নিয়ে কথা বলবেন, দেশের অর্থনীতি ও কর সংষ্কার বিষয়ে আলোকপাত করবেন এবং তাঁর লক্ষ কোটি ডলারের পরিকাঠামো পরিকল্পনা অনুমোদন করবার জন্যে আইন প্রণেতাদের প্রতি আহ্বান জানাবেন বলে ধারণা করা হচ্ছে।

জাতীয় নিরাপত্তা সংশ্লিষ্ট বিষয়াদি যার ভেতরে উত্তর কোরিয়ার পারমানবিক ও ব্যালাস্টিক ক্ষেপনাস্ত্র তৎপরতারও উল্লেখ রইবে। ন্যায়ানুগ বানিজ্য নীতি অনুসরণের প্রয়োজনীয়তার বিষয়ও উত্থাপিত হবে বলে মনে করা হচ্ছে। ঐতিহ্যবাহী ধারা মোতাবেক প্রেসিডেন্টের ঐ রাষ্ট্রীয় পরিস্থিতি বিষয়ক ভাষন বা স্টেট অফ দ্য ইউনিয়ন বক্তৃতার পরপরই ডেমোক্র্যাট দলীয়দের পক্ষ থেকে বেশ কয়েকজন সংক্ষিপ্ত বক্তব্যে প্রেসিডেন্টের ভাষনের জবাবে তাঁদের মতামতের অবতারণা করবেন।

XS
SM
MD
LG