অ্যাকসেসিবিলিটি লিংক

ডনাল্ড ট্রাম্প এবং পুতিনের মধ্যে সম্ভাব্য শীর্ষ বৈঠকের পরিকল্পনা


ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে যে হোয়াইট হাউজের কর্মকর্তারা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে সম্ভাব্য শীর্ষ বৈঠকের পরিকল্পনা তৈরি করছেন।

প্রশাসনের একজন পদস্থ কর্মকর্তার সুত্রে ঐ প্রতিবেদনে বলা হয়েছে যে রাশিয়ায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জন হান্টসম্যান এই বৈঠকের দিন তারিখ ঠিক করতে সাহায্য করার জন্য ওয়াশিংটনে এসেছেন। কর্মকর্তাটি বলেন যে পুতিন এবং ট্রাম্পের মধ্যে একটি আনুষ্ঠানিক বৈঠক করানোটা রাষ্ট্রদূত হান্টসম্যানের একটি চলমান প্রকল্প যে বিষয়টি নিয়ে তিনি কয়েক মাস ধরেই কাজ করে যাচ্ছেন। এই পরিকল্পনার সঙ্গে পরিচিত ব্যক্তিরা বলেছেন যে এই শীর্ষ বৈঠকের উদ্দেশ্য হচ্ছে দুটি দেশের মধ্যে দীর্ঘ দিন ধরে চলে আসা মতভেদের দিকে আলোকপাত করা।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা দপ্তরগুলো এই সিদ্ধান্তে পৌঁছেছে যে ট্রাম্পকে জয়ী করার ইচ্ছে নিয়ে রাশিয়া ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করে। এই তথ্য পাবার পর, এখন বিশেষ কৌঁশুলি পৃথক একটি তদন্ত করছেন নির্বাচনে ট্রাম্পের প্রচারাভিযান দলের সঙ্গে রাশিয়ার যোগসাজশের ব্যাপারে। ট্রাম্প এ রকম কোন সম্পৃক্ততার কথা অস্বীকার করেছেন।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে রাশিয়ার বন্ধুত্বের নিন্দে করেছে যুক্তরাষ্ট্র এবং পুর্ব ইউক্রেনে মস্কোর সামরিক হস্তক্ষেপেরও বিরোধীতা করেছে। তবে ট্রাম্প-পুতিন শীর্ষ বৈঠক হলে এটি হবে দুই নেতার মধ্যে তৃতীয় বৈঠক। গত জুলাই মাসে জার্মানীর হামবার্গে তাঁর জি-টুয়েন্টি শীর্ষ সম্মেলনের পার্শ্বূ বৈঠকে মিলিত হন এবং নভেম্বের ভিয়েৎনামে অনুষ্ঠিত Asia-Pacific Economic Cooperation এর শীর্ষ বৈঠকের , পার্শ্ব বৈঠকে আবার মিলিত হন।

XS
SM
MD
LG