অ্যাকসেসিবিলিটি লিংক

রিপাবলিকানদের সমালোচনা রোধ করতেই স্বল্প অভিযোগের বিবেচনা


প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের আচরণ সম্পর্কে, দু মাস ধরে চলা অভিশংসন তদন্তে যুক্তরাষ্ট্র কংগ্রেসে ডেমোক্র্যাটরা প্রেসিডেন্টের বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ বিবেচনা করেছেন। এর মধ্যে অন্তর্ভুক্ত ছিল বিশেষ কৌঁসুলি রবার্ট ম্যুলারের তদন্তে যে সব অভিশংসন অনুচ্ছেদের কথা বলা হয়েছে সেগুলো এবং যুক্তরার্ষ্ট্রের সংবিধানে যে বিদেশী সাহায্য ও প্রভাব পাওয়ার উপর নিষেধাজ্ঞা আছে তা লঙ্ঘন করার বিষয়ে।

তবে শেষ পর্যন্ত কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এবং অন্যান্য শীর্ষ ডেমোক্র্যাটিক নেতারা প্রেসিডেন্টের বিরুদ্ধে দুটি অভিযোগ দায়ের করার সিদ্ধান্ত নিয়েছেন – ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের কাজে বাধা দেওয়া।

বহু বিশ্লেষক মনে করেন ডেমোক্র্যাটরা যে ব্যাপক অভিযোগ দায়ের না করে স্বল্প অভিযোগ বিবেচনা করছেন তার কারণ, রিপাবলিকানদের সমালোচনা রোধ করা। রিপাবলিকানরা বলছেন ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রক্রিয়া হচ্ছে গণতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচিত প্রেসিডেন্টকে অপসারণের একটা অবৈধ প্রচেষ্টা।

দুটি অভিশংসন অনুচ্ছেদের প্রথমটি ইউক্রেন সংশ্লিষ্ট। প্রেসিডেন্ট ট্রাম্পের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের তদন্ত করানোর প্রচেষ্টা করেছেন ট্রাম্প। দ্বিতীয় অনুচ্ছেদ কংগ্রেসের কাজে তিনি বাধা দিয়েছেন।

XS
SM
MD
LG