অ্যাকসেসিবিলিটি লিংক

ক্যাপিটালে হামলা চালানোর জন্য বিক্ষোভকারীদের প্ররোচিত করেননি ট্রাম্প- ট্রাম্পের আইনজীবীরা


শুক্রবার সেনেটে অভিশংসন বিচারকালে ডনাল্ড ট্রাম্পের পক্ষের আইনজীবীরা অস্বীকার করেন যে তিনি যুক্তরাষ্ট্রের ক্যাপিটালে হামলা চালানোর জন্য বিক্ষোভকারীদের প্ররোচিত করেছেন।তারা বলেন এই মামলাটি রাজনৈতিকভাবে অনুপ্রাণিত ও অবৈধ " ছিদ্রান্বেষণ"।

ট্রাম্পের পক্ষের আইনজীবীরা শুক্রবার বরাদ্দকৃত ১৬ঘন্টা ব্যবহার না করে তিন ঘন্টার মধ্যে তাদের বক্তব্য উপস্থাপন করেন।

ট্রাম্পের আইনজীবী মাইকেল ভ্যান ডের ভেন বলেন "সেনেটের এই অভিশংসনের নিবন্ধটি রাজনৈতিক প্রতিহিংসাবিরোধী ও অসাংবিধানিক।" ভ্যান ডের ভেন আরও বলেন "গত চার বছরে বামপন্থীরা যে কয়টি রাজনৈতিকভাবে অনুপ্রাণিত অভিযোগ এনেছেন, তার মধ্যে থেকে এই অভিশংসনটি সত্য, প্রমাণ এবং আমেরিকান জনগণের স্বার্থ থেকে সম্পূর্ণ আলাদা।

ট্রাম্পের আইনজীবীরা সেনেটরদের বলেন সাবেক প্রেসিডেন্টের অধিকার রয়েছে এই নির্বাচনের ফলাফল নিয়ে বিতর্ক করা। তারা আরও বলেন ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার আগে ট্রাম্প যে বক্তব্য দিয়েছেন তা কোনমতেই সহিংসতা প্ররোচিত করার মতো নয়।

ভ্যান ডের ভিন বলেন "এটি সাধারণ রাজনৈতিক বক্তৃতা যা শত শত বছর ধরে রাজনৈতিক অঙ্গনের লোকেরা ব্যবহার করে আসছে।"

ট্রাম্পের আইনজীবীরা একটি দীর্ঘ ভিডিও দেখান যেখানে দেখা যায় কোনও প্রসঙ্গ ছাড়াই "ফাইট" শব্দটি ব্যবহার করেছেন ভাইস প্রেসিডেন্ট কামলা হ্যারিস, সেনেটর এলিজাবেথ ওয়ারেন এবং সেনেটের ডেমোক্র্যাট নেতা চাক শুমার সহ ডেমোক্র্যাটদের শীর্ষ নেতারা। ভিডিওটিতে ডেমোক্র্যাটদের এমন আইনবিদও রয়েছেন যারা সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন পরিচালনা করছেন।

ট্রাম্পের আইনজীবীরা আগেই বলেছিলেন যে তারা একদিনের ভেতরেই তাদের যুক্তিতর্ক উপস্থাপন করবেন। ট্রাম্পের কোনও সাক্ষ্য ছাড়াই সাবেক প্রেসিডেন্টের আত্মপক্ষ সমর্থন করছেন, যিনি শুক্রবারের বিচারের অধিবেশনে অংশ নিতে অস্বীকার করেছেন।

XS
SM
MD
LG