অ্যাকসেসিবিলিটি লিংক

কিমের সঙ্গে আরেকটি শীর্ষ বৈঠকে ট্রাম্প আগ্রহী


ভ্যান সাস্টেরেন, যিনি ভয়েস অফ আমেরিকার জন্যও অনুষ্ঠান করে থাকেন, যখন জানতে চান যে ট্রাম্প কি মনে করেন এ ধরণের বৈঠক ভাল হবে, ট্রাম্প উত্তর দেন, “ সম্ভবত। আমার সঙ্গে তাঁর ভাল সম্পর্ক আছে সুতরাং সেটা সম্ভবত ভালই হবে”।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলছেন যে তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊনের সঙ্গে আরেকটি শীর্ষ বৈঠকে প্রস্তুত যদিও পিয়ংইয়ং এমন সঙ্কেত দিয়েছে যে তারা থমকে থাকা পারমানবিক বিষয়ক আলোচনা আবার শুরু করতে আগ্রহী নয়। গ্রে টেলিভিশনের গ্রেটা ভ্যান সাস্টেরেনকে দেওয়া এক সাক্ষাৎকারে ট্রাম্প এই মন্তব্য করেন। ট্রাম্প বলেন আমি বুঝতে পারি তারা বৈঠকে বসতে চায় এবং আমি নিশ্চয়ই সেটা করবো, যদি মনে করি সেটা ভাল হবে। ভ্যান সাস্টেরেন, যিনি ভয়েস অফ আমেরিকার জন্যও অনুষ্ঠান করে থাকেন, যখন জানতে চান যে ট্রাম্প কি মনে করেন এ ধরণের বৈঠক ভাল হবে, ট্রাম্প উত্তর দেন, “ সম্ভবত। আমার সঙ্গে তাঁর ভাল সম্পর্ক আছে সুতরাং সেটা সম্ভবত ভালই হবে”।

গত সপ্তায় উত্তর কোরিয়া দু’ বার বলেছে যে তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে আর আলোচনা করতে আগ্রহী নয় এবং জোর দিয়েই বলেছে যে এই ধরণের শীর্ষ বৈঠক কেবল মাত্র ট্রাম্পকে অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতিতে লাভবান করবে। উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রকের একজন কর্মকর্তাও গতকাল কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সিকে বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি কোন আলোচনায় বসার কোন ইচ্ছে তাঁদের নেই। এই বিষয়টি সম্ভবত উঠে আসবে এ সপ্তায় দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে বর্তমানে সোওল সফরররত, যুক্তরাষ্ট্রের উপ পররাষ্ট্র মন্ত্রী স্টিভ বাইগানের বৈঠকে। মি বাইগান উত্তর কোরিয়ার সঙ্গে প্রধান আলোচকের ভূমিকা পালন করেছেন।

XS
SM
MD
LG